Advertisement
১৯ এপ্রিল ২০২৪
plane fare

plane fare: ভারত-ব্রিটেন বিমান ভাড়ার তথ্য তলব

ভারত-ব্রিটেন উড়ানের টিকিট যাত্রীদের বিপুল দামে কাটতে হচ্ছে জানতে পেরে কার্যত চক্ষু চড়কগাছ বিমান পরিবহণ নিয়ন্ত্রক সংস্থার। বিমান সংস্থাগুলিকে এ মাসে ভাড়ার বিস্তারিত তথ্য জমা দিতে বলেছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২১ ০৬:৫০
Share: Save:

ব্রিটিশ এয়ারওয়েজ় ২৬ অগস্ট দিল্লি থেকে লন্ডনের উড়ানে ইকনমি ক্লাসের ভাড়া নিচ্ছে ৩.৯৫ লক্ষ টাকা। বিস্তারা এবং এয়ার ইন্ডিয়ার ক্ষেত্রে টিকিটের দাম ১.২ লক্ষ থেকে ২.৩ লক্ষ টাকার মধ্যে। সূত্রের খবর, ভারত-ব্রিটেন উড়ানের টিকিট যাত্রীদের এমন বিপুল দামে কাটতে হচ্ছে জানতে পেরে কার্যত চক্ষু চড়কগাছ বিমান পরিবহণ নিয়ন্ত্রক রবিবার অবিলম্বে বিমান সংস্থাগুলিকে এ মাসে ভাড়ার বিস্তারিত তথ্য জমা দেওয়ার নির্দেশ দিয়েছে।

বিষয়টি শনিবার নজরে আসে স্বরাষ্ট্র মন্ত্রকের আন্তঃরাজ্য পরিষদের সচিব সঞ্জীব গুপ্তের টুইটের পরে। যেখানে তিনি ২৬ অগস্ট তিন বিমান সংস্থার আকাশছোঁয়া বিমান ভাড়ার কথা লিখে অভিযোগ তুলেছিলেন। সেই সময়টা ব্রিটেনের কলেজগুলিতে ভর্তির মরসুম। গুপ্ত জানিয়েছেন, তিনি কেন্দ্রীয় বিমান পরিবহণ সচিব পিএস খারোলাকে এ ব্যাপারে সতর্ক করেছেন। পর্যটন সাইট ইজ়িমাইট্রিপ ডট কমের তথ্যও বলছে ভারত থেকে গুরুত্বপূর্ণ রুটগুলিতে আন্তর্জাতিক উড়ানে ইকনমি ক্লাসের গড় ভাড়া গত এক মাসে চোখে পড়ার মতো বেড়েছে। কারণ, সেগুলি চাহিদা অত্যন্ত চড়া।

তবে রবিবার বিতর্ক উস্কে দিয়ে বিমান পরিবহণ মন্ত্রকের দাবি, ভারত-ব্রিটেন উড়ানে ইকনমি শ্রেণির এক পিঠে প্রায় ৪ লক্ষ টাকা বিমান ভাড়ার অভিযোগের ভিত্তি নেই। গুপ্তের দাবি খতিয়ে দেখেছে ডিজিসিএ। মন্ত্রকের আরও দাবি, এখন দেশীয় সংস্থাগুলির ক্ষেত্রে ব্রিটেন যাওয়ার টিকিটের দাম ১.০৩-১.২১ লক্ষ টাকা। আর ব্রিটিশ সংস্থাগুলির ক্ষেত্রে ১.২৮-১.৪৭ লক্ষ।

আজ বিস্তারা বলেছে, ভাড়া সব সময়েই চাহিদা ও জোগানের উপরে নির্ভরশীল। বর্তমানে সপ্তাহে এই দু’দেশের মধ্যে ১৫টি বিমান চালাচ্ছে দেশীয় সংস্থাগুলি। তা বাড়লে ও কড়াকড়ি উঠলে দাম কমে আসবে। উল্লেখ্য, গত বছর ২৫ মার্চ থেকে ঘরোয়া উড়ানের সর্বনিম্ন ও সর্বোচ্চ ভাড়া বাঁধা হলেও, আন্তর্জাতিক উড়ানে তেমন সিদ্ধান্ত নেওয়া হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

dgca filght plane fare
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE