Advertisement
২৬ এপ্রিল ২০২৪
China

China: চিনের ভিডিয়ো: দ্বিমত কংগ্রেসেই

নতুন বছরে চিনের সেনা গালওয়ান উপত্যকায় চিনের লাল পতাকা ওড়ানোর ছবি প্রকাশ্যে আসার পরেই রাহুল গান্ধী ও কংগ্রেসের নেতারা প্রশ্ন তুলেছিলেন।

গালওয়ানে নতুন বছরের প্রথম দিনে জাতীয় পতাকা ওড়ান ভারতীয় সেনারা।

গালওয়ানে নতুন বছরের প্রথম দিনে জাতীয় পতাকা ওড়ান ভারতীয় সেনারা। ছবি টুইট করেন কেন্দ্রীয় মন্ত্রী কিরেণ রিজিজু।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২২ ০৭:০৯
Share: Save:

নতুন বছরে চিনের সেনা গালওয়ান উপত্যকায় চিনের লাল পতাকা ওড়ানোর ছবি প্রকাশ্যে আসার পরেই রাহুল গান্ধী ও কংগ্রেসের নেতারা প্রশ্ন তুলেছিলেন। কিন্তু তা নিয়ে কংগ্রেসের মধ্যেই মতবিরোধ প্রকাশ্যে চলে এল। কংগ্রেসের একাধিক নেতার মতে, চিনের সংবাদমাধ্যম প্রচার-যুদ্ধে নেমে যে সব ভিডিয়ো ছড়াচ্ছে, তাকে গুরুত্ব দেওয়ার দরকার নেই।

চিনের সংবাদমাধ্যমেই প্রথম দাবি করা হয়, নতুন বছরের প্রথম দিনে চিনের সেনা পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় লাল পতাকা উড়িয়েছে। তার ভিডিয়ো ছড়িয়ে দেওয়া হয়। রবিবার প্রথমে রাহুল গান্ধী, তারপরে সোমবার কংগ্রেসের প্রধান মুখপাত্র রণদীপ সিংহ সুরজেওয়ালা এ নিয়ে মোদী সরকারকে নিশানা করেন। কিন্তু আজ কংগ্রেসের মুখপাত্র, রাজ্যসভার সাংসদ অভিষেক মনু সিঙ্ঘভি মন্তব্য করেছেন, চিনের কমিউনিস্ট পার্টির প্রচারযন্ত্র ‘গ্লোবাল টাইমস’কে গুরুত্ব দেওয়ার দরকার নেই। ডিজিটাল যুগে এ সব ‘সাইকোলজিকাল অপারেশন’-এর চেষ্টা বলেও মনু সিঙ্ঘভির মত। কংগ্রেসের আর এক নেতা মিলিন্দ দেওরার বক্তব্য, ‘‘কোভিডের উৎপত্তি নিয়ে স্পষ্ট উত্তর না দেওয়ায় আন্তর্জাতিক স্তরে চিনের বিশ্বাসযোগ্যতা এমনিতেই তলানিতে। বেজিংয়ের অপপ্রচার সত্ত্বেও দেশের জওয়ানদের উপরে ১৪০ কোটি ভারতীয়ের আস্থা রয়েছে।’’ তাঁর মতে, চিনের আগ্রাসনের মোকাবিলায় জওয়ানদের স্বাধীনতা দেওয়া দরকার।

রাহুল আজ ফের টুইট করে প্যাংগং হ্রদে চিনের সেনার সেতু তৈরি নিয়ে প্রশ্ন তুলেছেন। প্রকৃত নিয়ন্ত্রণরেখার খুবই কাছে প্যাংগং হ্রদের উত্তর থেকে দক্ষিণ তীরের মধ্যে চিন একটি সেতু তৈরি করছে। রাহুল আজ এ বিষয়েও প্রধানমন্ত্রীর নীরবতা নিয়ে প্রশ্ন তুলেছেন। রাজ্যসভায় কংগ্রেসের বিরোধী দলনেতা মল্লিকার্জুন খড়্গে আজ বিজেপিকে ‘বেজিং জনতা পার্টি’ তকমা দিয়ে বলেন, ‘‘চিন প্যাংগংয়ে সেতু তৈরি করছে, যাতে দ্রুত সেনা মোতায়েন করা যায়। প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে বেজিং জনতা পার্টির নেতারা ভোটের প্রচারে ব্যস্ত। শত্রু দরজায়। কিন্তু প্রধানমন্ত্রী ঘুমোচ্ছেন। লাল চোখ দেখানোর কথা বলেছিলেন তিনি। তবে তার জন্য তো চোখ খুলতে হবে!’’

সরকার অবশ্য নীরব থাকার নীতি নিয়েছে। শুধু কেন্দ্রীয় আইনমন্ত্রী, অরুণাচলের সাংসদ কিরেণ রিজিজু আজ টুইট করেন, পূর্ব লাদাখের গালওয়ান ভ্যালিতে ভারতীয় জওয়ানরা নতুন বছরে তেরঙ্গা উড়িয়েছেন। প্যাংগং হ্রদে চিনের সেতু তৈরির বিষয়ে মুখ না খুললেও সেনা জানিয়েছে, গালওয়ান উপত্যকায় লাল পতাকা ওড়ানোর যে ছবি চিন প্রচার করছে, তা চিনের এলাকাতেই তোলা। ওই ভিডিয়ো নতুন নয়। ফলে ইন্টারনেট থেকে এই ভিডিয়ো সরানোর জন্যও কেন্দ্র সক্রিয় হচ্ছে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

China Congress Rahul Gandhi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE