Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Nitish Kumar

রাস্তায় নেমে আন্দোলনে সরকারি চাকরি নয়

রাজ্য সরকার মালিকানাধীন মদের দোকান, সরকারি চাকরি, আগ্নেয়াস্ত্রর লাইসেন্স আর পাসপোর্ট পেতে হলে পুলিশ ভেরিফিকেশন জরুরি।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২১ ০৬:২১
Share: Save:

রাস্তা বন্ধ করে বাস-ট্রাম পুড়িয়ে, ইটপাটকেল ছুড়ে আন্দোলন চলবে না। তা হলে ‘ক্যারেক্টার সার্টিফিকেট’-এ তা উল্লেখ করবে পুলিশ, মিলবে না সরকারি চাকরি। বিহার পুলিশের এই সার্কুলার ঘিরে হইচই পড়ে গিয়েছে। বিরোধীরা মুখ্যমন্ত্রী নীতীশ কুমারকে অ্যাডলফ হিটলার, বেনিতো মুসোলিনির সঙ্গে তুলনা করেছেন।

বিহার পুলিশ ওই সার্কুলারে বলেছে, যাঁরা রাস্তায় নেমে ধর্না আন্দোলন করবেন, রাস্তা অবরোধ করবেন, তাঁরা সরকারি চাকরি পাবেন না, পাবেন না সরকারি টেন্ডারও। বিহারের ডিজিপি এসকে সিঙ্ঘল দিয়েছেন এই সার্কুলার। তাতে বলা হয়েছে, যদি কেউ কোনও প্রতিবাদ-আন্দোলনে যোগ দেন, যা পরে হিংসাত্মক রূপ নিতে পারে, তা হলে পুলিশ তাঁর ‘সার্টিফিকেট অফ কনডাক্ট’-এ তা উল্লেখ করবে। রাজ্য সরকার মালিকানাধীন মদের দোকান, সরকারি চাকরি, আগ্নেয়াস্ত্রর লাইসেন্স আর পাসপোর্ট পেতে হলে পুলিশ ভেরিফিকেশন জরুরি। কিন্তু কেউ যদি এমন কোনও আন্দোলনে যুক্ত থাকেন, সরকারি চাকরি পাবেন না তাঁরা, না পাবেন সরকারি মালিকানাধীন মদের দোকান খোলার অধিকার।

আরজেডি নেতা ও বিহার বিধানসভার বিরোধী দলনেতা তেজস্বী যাদব সার্কুলারের স্ক্রিনশট টুইট করে বলেছেন, ‘‘মুখ্যমন্ত্রী নীতীশ কুমার হিটলার, মুসোলিনিদের কড়া প্রতিযোগিতার সামনে ফেলে দিয়েছেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE