Advertisement
০৫ মে ২০২৪
coronavirus

‘জরুরি না হলে নয় গ্রেফতার’, করোনায় জেলে ভিড় এড়াতে নির্দেশ সুপ্রিম কোর্টের

জেলে ভিড় এড়াতে একাধিক সিদ্ধান্ত নিয়েছে আদালত। রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির প্রশাসনিক প্রতিনিধিদের এই বিষয়ে নজর রাখতে বলা হয়েছে।

ফাইল ছবি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ মে ২০২১ ১৪:৩৯
Share: Save:

জেলে করোনা সংক্রমণ রুখতে বিশেষ ব্যবস্থা নিতে নির্দেশ দেশের শীর্ষ আদালতের। শনিবার শির্ষ আদালতের পক্ষ থেকে একটি নির্দেশে বলা হয়েছে, একান্ত প্রয়োজন ছাড়া গ্রেফতার করা থেকে বিরত থাকতে হবে পুলিশকে। কারণ, করোনার দ্বিতীয় ঢেউয়ের সময় জেলে ভিড় বাড়লে মুশকিল।

শনিবার সুপ্রিম কোর্ট দেশের বিভিন্ন জেলে ভিড় কমাতে নির্দিষ্ট নির্দেশিকা জারি করেছে। এর আগে শুক্রবার আদালতের তরফ থেকে জেলে ভিড় কমাতে পরিকল্পনার নির্দেশ দেওয়া হয়। সংবাদ সংস্থার দাবি, গত বছর করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় সময় যে ভাবে নির্বাচিত বন্দিদের জেল থেকে প্যারোলে মুক্তি দেওয়া হয়েছিল, এ বারেও যেন তেমন ব্যবস্থা করা হয়। শনিবার সেই বিষয়ে বিস্তারিত নির্দেশ দিল শীর্ষ আদালত।

বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের প্রতিনিধিদের তৈরি বিশেষ একটি কমিটির কাছে শীর্ষ আদালতের স্পষ্ট নির্দেশ, গ্রেফতার না করলেই হবে না, এমন ঘটনা ছাড়া বাকি ক্ষেত্রগুলি এড়িয়ে যেতে হবে। যাঁদের আগে এই করোনা সংক্রমণের কথা মাথায় রেখেই মুক্তি দেওয়া হয়েছিল, তাঁদের আবারও ৯০ দিনের প্যারোলে মুক্তি দিতে হবে। দিল্লিতে যে ভাবে জেলবন্দিদের সংখ্যা ওয়েবসাইটে দেওয়া হয়, তেমন ভাবে সবাইকেই সেই সংখ্যা উল্লেখ করতে হবে।

যে রাজ্যে জেলবন্দিরা মুক্তি পাবেন, সেই রাজ্যে যদি লকডাউন বা কার্ফু চলে, তা হলে বন্দিরে গন্তব্যে পৌঁছে দেওয়ার ব্যবস্থা করতে হবে প্রশাসনকে। জেলের করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে নিয়মিত নমুনা পরীক্ষা করতে হবে। কেবল বন্দিদের নয়, পরীক্ষা করতে হবে জেলের কর্মীদেরও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Supreme Court of India coronavirus COVID 19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE