Advertisement
০২ মে ২০২৪
Hindi Imposition

আঞ্চলিক ভাষাকে সরিয়ে হিন্দি চাপিয়ে দিলে ফল ভয়ঙ্কর হবে, কেন্দ্রকে হুঁশিয়ারি স্ট্যালিনের

স্ট্যালিনের কথায়, “এই কেন্দ্রীয় সরকার দেশের হিন্দিভাষীদের প্রথম শ্রেণির নাগরিক আর অ-হিন্দিভাষীদের দ্বিতীয় শ্রেণির নাগরিক বলে মনে করে।”

তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন।

তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
চেন্নাই শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২২ ১৯:১৪
Share: Save:

দেশের শাসক দল বিজেপি দেশে একটি ভাষা, একটি ধর্ম, একই ধরনের খাদ্যাভাস এবং সংস্কৃতি চাপিয়ে দিতে চাইছে বলে আজ অভিযোগ করলেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন। হিন্দিকে সরকারি কাজের প্রধান মাধ্যম হিসেবে তুলে ধরার চেষ্টাকে তীব্র ভাষায় সমালোচনা করেন করুণানিধি-পুত্র। পাশাপাশি, কেন্দ্রকে হুঁশিয়ারি দিয়ে তিনি জানান, অন্য আঞ্চলিক ভাষাগুলিকে সরিয়ে হিন্দি চাপানোর চেষ্টা হলে তার ফল ভাল হবে না। তাঁর মতে, কেন্দ্রের এই সিদ্ধান্তের ফলে ভারতের যুক্তরাষ্ট্রীয় কাঠামো ক্ষতিগ্রস্ত হচ্ছে।

কিছু দিন আগেই সংসদীয় কমিটির তরফে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে চিঠি দিয়ে সরকারি ভাষা সংক্রান্ত একটি রিপোর্ট তুলে দেন। সেই প্রসঙ্গ উল্লেখ করে স্ট্যালিন জানান, ওই রিপোর্টে দেশের সব আইআইটি, আইআইএম এবং কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে পঠনপাঠনের প্রধান মাধ্যম হিসাবে হিন্দিকে ব্যবহার করার প্রস্তাব দেওয়া হয়েছে।

তামিলনাড়ুর মুখ্যমন্ত্রীর প্রশ্ন, “দেশের ২২টি সরকারি ভাষার মধ্যে যখন আরও আঞ্চলিক ভাষাকে অন্তর্ভুক্ত করা দাবি উঠছে, তখন কেন্দ্র কেন প্রতিযোগিতামূলক পরীক্ষায় ইংরেজির বদলে হিন্দিকে ব্যবহার করতে চাইছে?” ১৬ সেপ্টেম্বর কেন্দ্রীয় সরকারের ‘হিন্দি দিবস’ পালনকেও কটাক্ষ করেছেন স্ট্যালিন। তাঁর কথায়, “এই কেন্দ্রীয় সরকার দেশের হিন্দিভাষীদের প্রথম শ্রেণির নাগরিক আর অ-হিন্দিভাষীদের দ্বিতীয় শ্রেণির নাগরিক বলে মনে করে।” যাঁরা নিজেদের মাতৃভাষাকে ভালবাসেন, তাঁরা কোনও দিন কেন্দ্রের এই হিন্দি চাপিয়ে দেওয়ার প্রয়াসকে মেনে নেবেন না বলেও দাবি করেন স্ট্যালিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hindi Imposition MK Stalin Tamilnadu
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE