Advertisement
০২ মে ২০২৪
Kapil Sibal

‘ইন্ডিয়া’র বৈঠকে দলত্যাগী সিব্বল, ক্ষুব্ধ কংগ্রেসের নালিশ উদ্যোক্তা উদ্ধবকে, নাটক শেষে মিটমাট

আনুষ্ঠানিক ভাবে আমন্ত্রণ জানানো না হলেও সিব্বল কেন বৈঠকে এসেছেন, তা নিয়ে কংগ্রেসের অন্দরেই প্রশ্ন ওঠে। পরে অবশ্য অন্য দলের নেতাদের হস্তক্ষেপে বিষয়টি তখনকার মতো মিটিয়ে নেওয়া হয়।

Drama at India’s Mumbai meet as ex congress leader Kapil Sibal enters

মুম্বইয়ে বিরোধী বৈঠকে কপিল সিব্বল। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৩ ১৭:২২
Share: Save:

মুম্বইয়ে বিরোধী জোট ‘ইন্ডিয়া’র তৃতীয় বৈঠকে যখন দলগুলির তরফে সমন্বয়ের বার্তা দেওয়া হচ্ছে, সেই সময় সুর কাটল প্রাক্তন এক কংগ্রেস নেতার জন্য। তিনি রাজ্যসভার নির্দল সাংসদ কপিল সিব্বল। আনুষ্ঠানিক ভাবে আমন্ত্রণ জানানো না হলেও সিব্বল কেন বৈঠকে এসেছেন, তা নিয়ে কংগ্রেসের অন্দরেই প্রশ্ন ওঠে। বৈঠকের উদ্যোক্তা শিবসেনা (উদ্ধব) নেতা উদ্ধব ঠাকরেকে এই নিয়ে প্রশ্নের মুখেও পড়তে হয়। পরে অবশ্য অন্য দলের নেতাদের হস্তক্ষেপে বিষয়টি মিটমাট হয়ে যায়।

২০২২ সালের ১৬ মে দলের বিরুদ্ধে কার্যত বিদ্রোহ ঘোষণা করে কংগ্রেস ছেড়েছিলেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী সিব্বল। সেই সময় কংগ্রেসের বিক্ষুব্ধ জি২৩ গোষ্ঠীর অন্যতম সদস্য হিসাবে খোলনলচে দলের সাংগঠনিক বদলের দাবি তুলেছিলেন এই প্রবীণ নেতা। শুক্রবার সকালে মুম্বইয়ের বৈঠকস্থলে হঠাৎই দেখা যায় সিব্বলকে। মমতা বন্দ্যোপাধ্যায়, এনসিপি নেত্রী তথা শরদ পওয়ারের কন্যা সুপ্রিয়া সুলে, আপ প্রধান অরবিন্দ কেজরীওয়ালের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করতে দেখা যায় তাঁকে। তবে কোনও কংগ্রেস নেতার সঙ্গে তাঁকে কথা বলতে দেখা যায়নি।

বিরোধী নেতারা যখন একসঙ্গে ছবি তুলছেন, তখন সামনের সারিতে দেখা যায় সিব্বলকে। সূত্রের খবর সিব্বলের এই উপস্থিতি নিয়েই আপত্তি জানান কংগ্রেস নেতৃত্বের একাংশ। কংগ্রেস নেতা কেসি বেণুগোপাল বিষয়টি নিয়ে দলের অসন্তোষের কথা উদ্ধবকে জানান। ঘটনাচক্রে উদ্ধব এবং তাঁর দলই এ বারের বিরোধী বৈঠকের উদ্যোক্তা। বিষয়টি মিটিয়ে ফেলার জন্য সক্রিয় ভূমিকা নেন এনসিপি নেতা ফারুক আবদুল্লা এবং এসপি নেতা অখিলেশ যাদব। সংবাদ সংস্থা পিটিআইয়ের একটি ভিডিয়োয় দেখা যায়, শিবসেনা (উদ্ধব) নেতা সঞ্জয় রাউত এবং উদ্ধব সিব্বলকে দেখিয়ে বেণুগোপালকে কিছু বোঝানোর চেষ্টা করছেন। যদিও আনন্দবাজার অনলাইন এই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি।

সূত্রের খবর, বিরোধী নেতারা বেণুগোপালকে বোঝান যে, বিজেপি-বিরোধী সব ব্যক্তি, দলকে একত্রিত করা প্রয়োজন। পুরনো বিবাদ বাড়িয়ে যে কোনও লাভ নেই, সেই পরামর্শও দেওয়া হয়। তবে গোটা এই নাটকে রাহুল গান্ধীর তেমন কোনও ভূমিকা নেই বলেই জানা গিয়েছে। ঘনিষ্ঠমহলে রাহুল জানিয়েছেন, তাঁর এই নিয়ে (সিব্বলের উপস্থিতি) কোনও আপত্তি নেই। উল্লেখ্য যে, সমাজবাদী পার্টি (এসপি)-র সমর্থনে উত্তরপ্রদেশ থেকে নির্দল প্রার্থী হিসাবে জয়যুক্ত হয়ে রাজ্যসভায় যান সিব্বল। পরে এসপির অনুরোধ সত্ত্বেও তিনি সেই দলে যোগ দেননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kapil Sibal Opposition Unity India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE