Advertisement
২৯ নভেম্বর ২০২২
BSF

BSF: ভারত-পাক সীমান্তে বাড়ছে বেআইনি ড্রোনের আনাগোনা, জানাচ্ছে বিএসএফের একটি পরিসংখ্যান

বিএসএফের ওই সূত্র জানাচ্ছে, ২০২১ সালে ৯৭টি ড্রোন অনুপ্রবেশের ঘটনা ঘটেছিল। ২০২২ সালের প্রথম সাত মাসেই এমন ঘটনার সংখ্যা ১০৭।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২২ ১৩:২৭
Share: Save:

চলতি বছরে ভারত-পাক সীমান্তে ড্রোনের অনুপ্রবেশ বেড়েছে বলে জানাচ্ছে বিএসএফের একটি সূত্র। ওই সূত্রটির তরফে জানানো হয়েছে, পাকিস্তানের বিভিন্ন সন্ত্রাসবাদী গোষ্ঠীগুলি এবং সীমান্ত এলাকায় চোরাচালানের সঙ্গে যুক্ত একাংশ ড্রোনের মাধ্যমে অস্ত্র, বিস্ফোরক, মাদক সীমান্তের এ পারে পাঠানোর চেষ্টা করছে।

Advertisement

ভারত-পাক আন্তর্জাতিক সীমান্তে প্রহরায় নিযুক্ত বিএসএফের তরফে প্রকাশিত একটি পরিসংখ্যান থেকে দেখা যাচ্ছে, ২০২১ সালে যেখানে ৯৭টি ড্রোন অনুপ্রবেশের ঘটনা ঘটেছিল, ২০২২ সালের প্রথম সাত মাসেই সেই ঘটনার সংখ্যা ১০৭ ছাড়িয়ে গিয়েছে। অধিকাংশ ড্রোন অনুপ্রবেশের ঘটনাই ঘটেছে পঞ্জাবে, যেখানে জানুয়ারি থেকে জুলাই মাস পর্যন্ত এমন ঘটনার সংখ্যা ৯৩। জম্মুতে এমন ঘটনার সংখ্যা ১৪।

বিএসএফের ওই পরিসংখ্যান থেকেই দেখা যাচ্ছে, ২০২১ সালে পঞ্জাবে ৬৪টি এবং জম্মুতে ৩১টি এমন ঘটনা ঘটেছিল। ২০২১-এর আগে জম্মুতে ড্রোন অনুপ্রবেশের ঘটনা তেমন ঘটেনি বলে জানাচ্ছেন বিএসএফের আধিকারিকরা।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএসএফের এক উচ্চপদস্থ আধিকারিকের কথায়, “চলতি বছরের পাঁচ মাস বাকি থাকা অবস্থাতেই সীমান্তে ড্রোন অনুপ্রবেশের ঘটনা বৃদ্ধি পাওয়া অত্যন্ত উদ্বেগজনক।” তাঁর দাবি, শীতে ড্রোন অনুপ্রবেশের ঘটনা আরও বৃদ্ধি পেতে পারে। একই সঙ্গে তাঁর আক্ষেপ, দীর্ঘ সীমান্ত এলাকায় সর্বত্র নিবিড় নজরদারি সম্ভব নয়। ড্রোন অনুপ্রবেশ ঘটলে এখনও স্থানীয়দের বিবরণের উপর নির্ভর করতে হয় বলে দাবি ওই আধিকারিকের। অবৈধ ভাবে সীমান্ত পেরিয়ে ঢুকে পড়া ড্রোনকে আটকানো না নিষ্ক্রিয় করা সর্বদা সম্ভবপর নয় বলেও জানিয়েছেন তিনি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.