Advertisement
০১ মে ২০২৪
India Weather Update

আগামী ২৪ ঘণ্টার মধ্যে ধুলোঝড়, তাপপ্রবাহ! দেশের কোন কোন রাজ্যকে সতর্ক করল মৌসম ভবন?

ধবার দেশের বেশ কয়েকটি রাজ্যে ঘণ্টায় ৩০ থেকে ৫০ কিলোমিটার বেগে হাওয়া বইতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। হাওয়ায় থাকবে ধূলিকণাও। বেশ কিছু রাজ্যে তাপপ্রবাহের সতর্কতাও জারি করা হয়েছে।

Representative image of summer

রাজস্থান এবং মধ্যপ্রদেশের দিক থেকে গরম হাওয়া বয়ে আসার কারণে আবহাওয়ায় এমন পরিবর্তন দেখা গিয়েছে। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ মে ২০২৩ ১২:২৫
Share: Save:

এ বার ধূলিঝড়ের পূর্বাভাস মৌসম ভবনের। আগামী ২৪ ঘণ্টায় রাজধানীর কিছু এলাকায় ধূলিঝড়ের সম্ভাবনা রয়েছে। শুধুমাত্র দিল্লিতেই নয়, ২৪ ঘণ্টার মধ্যে একই পরিস্থিতি তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে হরিয়ানা, রাজস্থান এবং উত্তর প্রদেশের পশ্চিমাংশের কিছু কিছু এলাকায়। ঘণ্টায় ৩০ থেকে ৫০ কিলোমিটার বেগে হাওয়া বইতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

বুধবার সকাল থেকে আকাশ আংশিক মেঘলা থাকবে। অতি হালকা থেকে হালকা বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। মঙ্গলবার সকাল থেকেই দিল্লির কয়েকটি এলাকায় ধুলোর ঝড় দেখা দিয়েছে। মৌসম ভবনের অনুমান, রাজস্থান এবং মধ্যপ্রদেশের দিক থেকে গরম হাওয়া বয়ে আসার কারণে আবহাওয়ায় এমন পরিবর্তন দেখা গিয়েছে। বহু দিন ধরে বৃষ্টির অপেক্ষায় রয়েছেন দিল্লিবাসী। তাঁদের দাবি, হালকা বৃষ্টি হলে তাপমাত্রা সামান্য হলেও কমতে পারে। এর ফলে তীব্র গরম থেকে খানিকটা রেহাই পাবেন রাজধানীর অধিবাসীরা।

তবে, ধূলিঝড়ের পাশাপাশি, তাপপ্রবাহের সম্ভাবনাও রয়েছে বলে পূর্বাভাসে জানিয়েছে মৌসম ভবন। আগামী পাঁচ দিন ওড়িশায় তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। মঙ্গলবার ওড়িশার কিছু এলাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী পাঁচ দিনে রাজ্যের তাপমাত্রার বিশেষ পরিবর্তন হবে না। তবে বুধবার সকালে বালাসোর, ভদ্রক, কটক, জগৎসিংহপুর-সহ আরও কয়েকটি জেলার বিক্ষিপ্ত অংশে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে হাওয়া বইতে পারে। ঝোড়ো হাওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনাও রয়েছে বলে জানিয়েছে মৌসম ভবন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weather Today North India Weather
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE