Advertisement
০৩ মে ২০২৪
Earthquake in Gujarat

আবার কাঁপল গুজরাত, ১৫ দিনে পঞ্চম বার, উৎসস্থল রাজকোটের উত্তরে ২৭০ কিলোমিটার গভীরে

আইএসআর জানিয়েছে, বৃহস্পতিবার কম্পন অনুভূত হয় খাম্বাতে। কম্পনের তীব্রতা ছিল ৩.৪। ওই দিনই সকালে আরও একটি মৃদু কম্পন হয়েছিল। সেই কম্পনের মাত্রা ছিল ৩.১।

রবিবার বিকেলে কম্পন অনুভূত হয়েছে গুজরাতে। প্রতীকী ছবি।

রবিবার বিকেলে কম্পন অনুভূত হয়েছে গুজরাতে। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:০১
Share: Save:

আবার কেঁপে উঠল গুজরাত। পনেরো দিনের মধ্যে পাঁচ বার কেঁপে উঠল আরব সাগরের তীরবর্তী এই রাজ্য।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (এনসিএস) জানিয়েছে, রবিবার বিকেল ৩টে ২১ মিনিট নাগাদ এই কম্পন অনুভূত হয়েছে। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৪.৩। কম্পনের উৎসস্থল ছিল রাজকোটের উত্তর এবং উত্তর-পশ্চিমে ভূপৃষ্ঠ থেকে ২৭০ কিলোমিটার গভীরে। তবে এই কম্পনে কোনও ক্ষয়ক্ষতি বা প্রাণহানির খবর পাওয়া যায়নি।

ঘটনাচক্রে, আফগানিস্তানের ফৈজাবাদের ১১৭ কিলোমিটার দক্ষিণে রবিবার বিকেলেই বেশ কয়েক বার কম্পন অনুভূত হয়েছে। তার পর পরই গুজরাতে কম্পন অনুভূত হয়েছে। শুধু গুজরাতই নয়, রবিবার সকালে মহারাষ্ট্রের কোলাপুরেও কম্পন অনুভূত হয়েছে। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৩.৬।

এই সপ্তাহেই তিন বার মৃদু ভূমিকম্প হয়েছিল গুজরাতের আমরেলী জেলায়। ইনস্টিটিউট অফ সিসমো‌লজিক্যাল রিসার্চ (আইএসআর) জানিয়েছে, বৃহস্পতিবার কম্পন অনুভূত হয় খাম্বাতে। কম্পনের তীব্রতা ছিল ৩.৪। ওই দিনই সকালে আরও একটি মৃদু কম্পন হয়েছিল। সেই কম্পনের মাত্রা ছিল ৩.১। শুক্রবারেও কম্পন অনুভূত হয়েছিল। তার পর রবিবার আবার কাঁপল গুজরাত। তার আগেও গত ১১ ফেব্রুয়ারি রাত ১২টা ৫২ মিনিটে ভূকম্প অনুভূত হয় সুরতে। কম্পনের উৎসস্থল সুরত থেকে ২৭ কিমি দূরে।

গুজরাতের বিপর্যয় মোকাবিলা বাহিনীর এক আধিকারিক বলেন, “কম্পনের প্রভাব পড়েছিল ৫.২ কিমি এলাকা পর্যন্ত। কম্পনের উৎসস্থল হাজারিয়ার কাছে আরব সাগরে। কম্পনের জেরে কোনও সম্পত্তি নষ্ট হয়নি। কেউ হতাহত হননি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Earthquake in Gujarat Gujarat Rajkot
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE