Advertisement
০২ মে ২০২৪
Arvind Kejriwal

কেজরীর ফোন খুলতে ইডি এ বার দ্বারস্থ অ্যাপলের, আপ প্রধানকে প্রতি দিন পাঁচ ঘণ্টা জেরা

মোবাইলের মধ্যে থাকা যাবতীয় তথ্য তদন্তের স্বার্থেই ঘেঁটে দেখতে চায় ইডি। সেই তথ্যই পুনরুদ্ধার করা প্রয়োজন বলে মনে করছেন ইডি অফিসারেরা। কিন্তু ইডির দাবি, ফোনের পাসওয়ার্ড দিচ্ছেন না কেজরীওয়াল।

দিল্লির মুখ্যমন্ত্রী তথা আপ প্রধান অরবিন্দ কেজরীওয়াল।

দিল্লির মুখ্যমন্ত্রী তথা আপ প্রধান অরবিন্দ কেজরীওয়াল। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ মার্চ ২০২৪ ১০:০৪
Share: Save:

আবগারি মামলায় দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টির (আপ) প্রধান অরবিন্দ কেজরীওয়ালকে গ্রেফতার করার সময় তাঁর বাসভবন থেকে চারটি ফোন বাজেয়াপ্ত করেছিল ইডি। সেই চারটি ফোনের মধ্যেই রয়েছে কেজরীওয়ালের ব্যক্তিগত আইফোনও। সেই আইফোন ঘেঁটে দেখতে চান তদন্তকারী অফিসারেরা। কিন্তু ফোনটি পাসওয়ার্ড দিয়ে লক থাকায় মুশকিলে পড়েছেন তাঁরা। ইডি সূত্রে খবর, কেজরীওয়ালের ফোন খুলতে এ বার মোবাইল প্রস্তুতকারক সংস্থা অ্যাপলের সাহায্য চাওয়া হয়েছে।

মোবাইলের মধ্যে থাকা যাবতীয় তথ্য তদন্তের স্বার্থেই ঘেঁটে দেখতে চায় ইডি। সেই তথ্যই পুনরুদ্ধার করা প্রয়োজন বলে মনে করছেন ইডি অফিসারেরা। এক ঊর্ধ্বতন কর্তার কথায়, ‘‘আবগারি দুর্নীতিতে যে টাকার লেনদেন হয়েছে সে সম্পর্কে জানতেই কেজরীওয়ালের মোবাইল ঘেঁটে দেখার প্রয়োজন। কিন্তু উনি আমাদের সঙ্গে সহযোগিতা করছেন না। ফোনের পাসওয়ার্ড চাইলে, তা দিতে অস্বীকার করছেন। তাই আমরা মোবাইল প্রস্তুতকারক সংস্থার সঙ্গে যোগাযোগ করছি।’’

ইডি সূত্রে খবর, কেজরীওয়াল তদন্তকারী অফিসারদের জানিয়েছেন যে তাঁর ওই ফোন বছরখানেক আগে কেনা হয়েছে। যখন আবগারি নীতি তৈরি হয়েছিল তখন তাঁর কাছে এই ফোন ছিল না। তাই এই ফোনের সঙ্গে মামলার কোনও সম্পর্ক নেই। নতুন ফোনে শুধুমাত্র রয়েছে তাঁর দলের ‘নির্বাচনী কৌশল’, রাজনৈতিক বিভিন্ন কথাবার্তা। সেই কারণেই এই ফোনের পাসওয়ার্ড তিনি দেবেন না।

দিন কয়েক আগে আপের তরফেও একই কথা বলা হয়েছিল। দিল্লির মন্ত্রী তথা আপ নেত্রী অতিশী মারলেনা দাবি করেছিলেন, কেজরীওয়ালের মোবাইল ফোন খুলে লোকসভা ভোটে আপের কৌশল সম্পর্কে ঘেঁটে বিশদে জানতে চাইছে ইডি। বিজেপি ইডিকে রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার করছে।

আবগারি মামলায় গত ২১ মার্চ দিল্লির মুখ্যমন্ত্রীর বাসভবনে তল্লাশি অভিযান চালায় ইডি। তার পর রাতে তাঁকে গ্রেফতার করে তারা। ইডি সূত্রে খবর, মুখ্যমন্ত্রীর বাড়ি তল্লাশি করে ৭০ হাজার টাকা পেয়েছিলেন তদন্তকারী অফিসারেরা। যদিও সেই টাকা বাজেয়াপ্ত করা হয়নি। তবে চারটি ফোন নিয়ে এসেছেন। যার মধ্যে রয়েছে কেজরীওয়ালের ব্যক্তিগত মোবাইলও। মোবাইল খুলতে ইডি যোগাযোগ করছে অ্যাপলের সঙ্গে। সূত্রের খবর, তথ্য পুনরুদ্ধার করতে প্রয়োজন পাসওয়ার্ড, তদন্তকারী অফিসারদের এমনই জানিয়েছে অ্যাপল।

ইডি সূত্রে জানা গিয়েছে, আবগারি মামলায় কেজরীওয়ালকে প্রতি দিন প্রায় পাঁচ ঘণ্টা করে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। বিভিন্ন তথ্যকে সামনে রেখে চলছে প্রশ্নোত্তর পর্ব। এ ছাড়াও এই মামলায় ধৃত অন্যান্যদের সঙ্গে মুখোমুখি বসিয়েও আপ প্রধানকে জেরা করা হচ্ছে বলেই খবর। সোমবারই শেষ হচ্ছে তাঁর ইডি হেফাজতের মেয়াদ। সূত্রের খবর, ইডি হয়তো আবারও কেজরীকে নিজেদের হেফাজতে নিতে চাইবে। তবে আদালত যদি জেল হেফাজতের নির্দেশ দেয়, তবে জেলে গিয়ে জেরা করার অনুমতি পাওয়ার জন্য আবেদন করতে পারে ইডি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Arvind Kejriwal ED
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE