Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ অক্টোবর ২০২১ ই-পেপার

এগ্রি গোল্ড দুর্নীতিতে ৪ হাজার কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত ইডি-র

সংবাদ সংস্থা
হায়দরাবাদ ২৫ ডিসেম্বর ২০২০ ০০:২০
— ফাইল চিত্র

— ফাইল চিত্র

এগ্রি গোল্ড আর্থিক দুর্নীতি মামলায় নয়া মোড়। ওই সংস্থার নামে দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা বিপুল পরিমাণ সম্পত্তি বাজেয়াপ্ত করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। যার বাজার মূল্য ৪ হাজার ১০৯ কোটি টাকা বলেই মনে করা হচ্ছে। ওই কাণ্ডে সংস্থার ৩ কর্ণধারকে মঙ্গলবারই গ্রেফতার করা হয়েছিল।

৬ রাজ্যের ৩২ লক্ষ মানুষের কাছ থেকে পরিমাণ ৬ হাজার ৩৮০ কোটি টাকা হাতিয়েছে এগ্রি গোল্ড গ্রুপ অব কোম্পানিজ নামে ওই সংস্থাটি। এমনটাই অভিযোগ ইডির। এখনও পর্যন্ত ৬ রাজ্যে সংস্থাটির নামে বিপুল সম্পত্তির খোঁজ পেয়েছে ইডি। তার মধ্যে অন্ধ্রপ্রদেশের অনন্তপুর, কুর্নুল, কৃষ্ণা, চিতুর, গুন্টুর, কড়াপা, ভিজিয়ানাগ্রাম-সহ একাধিক জায়গায় ওই সংস্থাটির নামে বিপুল সম্পত্তি রয়েছে। কর্নাটকের বেঙ্গালুরু, মান্ড্য, কোলার এবং ইয়াদগিরে রয়েছে সম্পত্তি। এ ছাড়া ওড়িশা, তামিলনাড়ু এবং তেলঙ্গানাতেও ওই সংস্থার প্রচুর সম্পত্তি পাওয়া গিয়েছে বলে দাবি ইডি-র।

ওই সংস্থাটির বিরুদ্ধে একাধিক মামলা দায়ের করেছিলেন অন্ধ্রপ্রদেশ, তেলঙ্গানা এবং কর্নাটকের গ্রাহকরা। তার পরেই মূল অভিযুক্ত আভা ভেঙ্কটা রামা রাও, আভা ভেঙ্কটা সেশু নারায়ণা রাও এবং আভা হেমা সুন্দরা বরা প্রসাদকে গ্রেফতার করা হয়। ইডির দাবি, ১৫০টি সংস্থাকে দেখিয়ে জমি দেওয়ার নাম করে এজেন্টদের মাধ্যমে টাকা তুলেছিল এগ্রি গোল্ড গ্রুপ অব কোম্পানিজ।

Advertisement

আরও পড়ুন: বড়দিনের আগেই ব্রিটেন-ইইউ-র ব্রেক্সিট পরবর্তী বাণিজ্যচুক্তি পাকা

আরও পড়ুন: কোভিড নিয়ে অফিসে, ২ আক্রান্ত থেকে ছড়ানো সংক্রমণে ওরেগনে মৃত ৭

সংস্থাটির ১১ লক্ষের বেশি গ্রাহক রয়েছে অন্ধ্রপ্রদেশে। এ ছাড়া কর্নাটকে প্রায় ৫ লক্ষ, তেলঙ্গানায় দেড় লক্ষের বেশি গ্রাহক রয়েছেন। ওড়িশা, তামিলনাড়ু এবং মহারাষ্ট্রেও বহু মানুষ ওই সংস্থায় বিনিয়োগ করেছিলেন।

আরও পড়ুন

Advertisement