×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৬ মার্চ ২০২১ ই-পেপার

সীমায় গিয়ে বাহাদুরির প্রমাণ দিক ইডি-সিবিআই, কটাক্ষ শিবসেনার

সংবাদ সংস্থা
মু্ম্বই ৩০ নভেম্বর ২০২০ ১৭:৫৯
—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

বিরোধীদের হেনস্থা করতে গোয়েন্দা সংস্থাগুলিকে ব্যবহার করছে কেন্দ্রীয় সরকার। নিজেদের স্বার্থ চরিতার্থ করতে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) এবং কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (সিবিআই)-কে কাজে লাগাচ্ছে তারা। অভিযোগ উদ্ধব ঠাকরে নেতৃত্বাধীন শিবসেনার। তাদের অভিযোগ, বিজেপি গোটা দেশের পরিবেশ নষ্ট করছে। দেশে স্বৈরতন্ত্র ডেকে আনছে।

শিবসেনা বিধায়ক প্রতাপ সরনায়েকের বিরুদ্ধে সম্প্রতি আর্থিক তছরুপের তদন্ত শুরু করেছে ইডি। তা নিয়ে কেন্দ্রীয় সরকারকেই কাঠগড়ায় দাঁড় করিয়েছে শিবসেনা। ইচ্ছাকৃত ভাবে তাদের নেতাদের নিশানা করা হচ্ছে বলে অভিযোগ করেছে তারা। দলের মুখপত্র ‘সামনা’-তে তা নিয়েই কেন্দ্রকে একহাত নিয়েছে শিবসেনা।

‘সামনা’য় প্রকাশিত সম্পাদকীয়তে বলা হয়েছে, ‘যেনতেন প্রকারে বিরোধীদের আটকানোই লক্ষ্য সরকারের। তার জন্য যেমন ইচ্ছে সিবিআই এবং ইডি-কে ব্যবহার করা যায় বলে মনে করে ওরা। বাহাদুরি প্রমাণ করতে কেন্দ্রীয় সংস্থাগুলিকে সীমায় পাঠালেই পারে! দিল্লি সীমান্তে আন্দোলনকারী কৃষকদের সন্ত্রাসবাদী বলে দাগিয়ে দেওয়া হচ্ছে। অথচ জম্মু ও কাশ্মীর সীমান্ত দিয়ে দেদার জঙ্গি ঢুকছে। তা রুখতে ইডি এবং সিবিআইকে সীমায় পাঠানো উচিত’।

Advertisement

আরও পড়ুন: কোনও মুসলিমকে ভোটের টিকিট দেব না, ঘোষণা বিজেপি মন্ত্রীর​

আরও পড়ুন: খলিস্তানি ও মাওবাদীরাই কৃষি আইনের বিরোধিতা করছে, দিল্লি ছারখারে মদত দিচ্ছেন কেজরী: বিজেপি​

পাহাড় সমান মূর্তি বানিয়ে সর্দার বল্লভভাই পটেলকে যতই শ্রদ্ধা জানাক না কেন বিজেপি, কৃষকদের এই দুর্দশায় সেই মূর্তিও চোখের জল ফেলছে বলেও দাবি করে শিবসেনা। কৃষক আন্দোলনের সঙ্গে খলিস্তানি সংযোগ জুড়ে দেওয়া নিয়েও বিজেপিকে আক্রমণ করে শিবসেনা। তাদের কথায়, ‘খলিস্তান প্রসঙ্গ বন্ধ হয়ে যাওয়ার কথা। ইন্দিরা গাঁধী এবং জেনারেল অরুণকুমার বৈদ্য এর জন্য প্রাণ পর্যন্ত বিসর্জন দিয়েছেন। তার পরেও পঞ্জাবের রাজনীতিতে জায়গা তৈরি করতে খলিস্তান প্রসঙ্গ টেনে তুলছে বিজেপি। যে আগুনের ফুলকি নিয়ে খেলছে বিজেপি, তা গোটা দেশের জন্য বিপর্যয় ডেকে আনতে পারে’।

Advertisement