Advertisement
৩০ এপ্রিল ২০২৪
ED Raids

লালুপ্রসাদের ঘনিষ্ঠের বাড়িতে ইডি, তল্লাশি চালানো হচ্ছে বিহারের ১২টি জায়গাতেও

সুভাষের বিরুদ্ধে আর্থিক তছরুপের মামলা দায়ের করেছিল বিহার পুলিশ। সেই মামলারই তদন্ত করছে ইডি। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে ঝাড়খণ্ডের চাতরা থেকে প্রার্থী হয়েছিলেন সুভাষ।

লালু-ঘনিষ্ঠের বাড়িতে ইডি হানা। ছবি: সংগৃহীত।

লালু-ঘনিষ্ঠের বাড়িতে ইডি হানা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ মার্চ ২০২৪ ১৩:৫১
Share: Save:

রাষ্ট্রীয় জনতা দলের (আরজেডি) নেতা লালুপ্রসাদ যাদবের এক ঘনিষ্ঠের বাড়িতে শনিবার সকালে তল্লাশি অভিযানে গেল এনফোর্সমেন্ট ডায়রেক্টরেট (ইডি)। ঘটনাচক্রে, তিনিও আরজেডির এক জন নেতা। ইডি সূত্রে খবর, ওই নেতার নাম সুভাষ যাদব।

আরজেডির টিকিটে লোকসভা নির্বাচনেও লড়েছিলেন সুভাষ। তাঁর বিরুদ্ধে অবৈধ বালিখাদান চালানো এবং আর্থিক তছরুপের একাধিক অভিযোগ উঠেছে। সেই মামলায় সুভাষের পটনার বাসভবন-সহ মোট ছয় জায়গায় এবং দানাপুরের আরও দু’টি জায়গায় তল্লাশি চালাচ্ছে ইডি। শুধু এই সুভাষের বাড়িই নয়, বিহারের মোট বারো জায়গাতেও তল্লাশি চলছে বলে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সূত্রে খবর।

সুভাষের বিরুদ্ধে আর্থিক তছরুপের মামলা দায়ের করেছিল বিহার পুলিশ। সেই মামলারই তদন্ত করছে ইডি। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে ঝাড়খণ্ডের চাতরা থেকে প্রার্থী হয়েছিলেন সুভাষ। তবে নির্বাচনে জিততে পারেননি। এ বছর পটনার গান্ধী ময়দানেও ‘মহাগঠবন্ধন’-এর ‘জন বিশ্বাস র‌্যালি’তেও সুভাষকে দেখা গিয়েছে। ভোটের আগে লালু-ঘনিষ্ঠ নেতার বাড়িতে ইডি অভিযান ঘিরে রাজনৈতিক তরজাও শুরু হয়ে গিয়েছে।

শুধু ইডিই নয়, এর আগেও আয়কর দফতর তল্লাশি চালিয়েছিল লালু-ঘনিষ্ঠ এই নেতার বাড়িতে। ২০১৮ সালে আয়কর দফতরের আধিকারিকেরা পটনা, দিল্লি এবং ধানবাদেও তল্লাশি চালান। স্থানীয় সূত্রে খবর, সুভাষের বিরুদ্ধে ১৪টি মামলা দায়ের হয়েছে। এমনও অভিযোগ রয়েছে যে, রাজনৈতিক সুবিধা ভোগ করার জন্য লালু এবং তাঁর পরিবারকে জমি এবং ফ্ল্যাট দিয়েছেন এই নেতা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ED Raids Lalu Prasad Yadav patna
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE