Advertisement
০১ মে ২০২৪
Priyanka Gandhi named in ED charge sheet

প্রিয়ঙ্কার নাম এ বার ইডির চার্জশিটে! বেআইনি আর্থিক লেনদেন সংক্রান্ত কী কী ‘তথ্যের’ উল্লেখ?

গত লোকসভা ভোটের আগে প্রিয়ঙ্কার স্বামী রবার্ট বঢরাকে বেআইনি আর্থিক লেনদেন এবং বেনামি সম্পত্তি কেনার অভিযোগে ছ’ঘণ্টা ধরে জিজ্ঞাসাবাদ করেছিল ইডি।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২৩ ১১:৫৫
Share: Save:

২০১৯ সালের লোকসভা ভোটের আগে তাঁর স্বামী রবার্ট বঢরাকে বেআইনি আর্থিক লেনদেন এবং বেনামি সম্পত্তি কেনার অভিযোগে ছ’ঘণ্টা ধরে জিজ্ঞাসাবাদ করেছিল ইডি। পাঁচ বছর পরে আর এক লোকসভা ভোটের আগে চার্জশিটে নাম অন্তর্ভুক্ত হল কংগ্রেস নেত্রী প্রিয়ঙ্কা গান্ধী বঢরার।

ইডি সূত্রের খবর, ২০০৯-এ অস্ত্র ব্যবসায়ী সঞ্জয় ভান্ডারির সঙ্গে রবার্ট একটি ‘বেনামি’ সম্পত্তি কিনেছিলেন লন্ডনে। সেই মামলাতেই চার্জশিটে নাম উল্লিখিত হয়েছে প্রিয়ঙ্কার। তবে চার্জশিটে প্রাক্তন কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধীর কন্যাকে ‘অভিযুক্ত’ করা হয়নি। প্রসঙ্গত, গত লোকসভা ভোটের আগে লন্ডনের ওই বাড়ি নিয়ে রবার্ট ও তাঁর সচিবের কিছু ইমেলের আদান-প্রদানের ‘তথ্য’ প্রকাশ করেছিল নরেন্দ্র মোদীর সরকার। যেখানে বাড়িটি মেরামতির জন্য টাকাপয়সা দেওয়া নিয়ে দু’পক্ষের কথা হয়েছে।

লন্ডনের অভিজাত এলাকায় বাড়িটি নাকি এক বছরের মাথাতে বিক্রিও করে দেওয়া হয়। ওই মামলায় ২০১৯ সালের ফেব্রুয়ারিতে দীর্ঘ জেরা করা হয়েছিল রবার্টকে। তবে বিষয়টি নিয়ে এত দিন তদন্তের অগ্রগতির কোনও কথা জানায়নি কেন্দ্রীয় সংস্থাটি।

ইডির তরফে মঙ্গলবার ব্রিটেনে বসবাসকারী ভারতীয় ব্যবসায়ী সিসি ওরফে চেরুভাতুর চাকুট্টি থাম্পি এবং সুমিত চড্ডাকে বেনামে সম্পত্তি কেনাবেচার মামলায় ‘অভিযুক্ত’ করে একটি চার্জশিট পেশ হয়। প্রিয়ঙ্কা এবং রবার্ট হরিয়ানায় তাঁদের একটি জমি থাম্পিকে বিক্রি করেছিলেন বলেও চার্জশিটে জানানো হয়েছে। প্রসঙ্গত, এর আগে ইডি দাবি করেছিল, অগুস্তা ওয়েস্টল্যান্ডকে ভিভিআইপি হেলিকপ্টারের বরাত এবং একটি বিদেশি সংস্থাকে তেল মন্ত্রকের বরাত পাইয়ে দেওয়ার ঘুষ হিসেবেই সঞ্জয়ের লন্ডনের সম্পত্তি পেয়েছিলেন রবার্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE