Advertisement
০২ মে ২০২৪
Enforcement Directorate

আবার অ-বিজেপি রাজ্যে সক্রিয় ইডি! ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্তকে তলব অর্থ তছরুপ মামলায়

ঝাড়খণ্ডের খনি সংক্রান্ত কয়েকটি অর্থ তছরুপ মামলার তদন্ত চালাচ্ছে ইডি। সেই সূত্রেই মুখ্যমন্ত্রী হেমন্তকে ইডির রাঁচীর দফতরে সশরীরে হাজিরা দিয়ে বয়ান রেকর্ড করানোর কথা জানানো হয়েছে।

ED summons Jharkhand CM & JMM leader Hemant Soren in money laundering case

ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী তথা ঝাড়খণ্ড মুক্তি মোর্চা (জেএমএম)-র নেতা হেমন্ত সোরেন। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
রাঁচী শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২৩ ১৮:৫৪
Share: Save:

ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী তথা ঝাড়খণ্ড মুক্তি মোর্চা (জেএমএম)-র নেতা হেমন্ত সোরেনকে সমন পাঠাল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। আর্থিক তছরুপ বিরোধী আইন (পিএমএলএ)-এর আওতাধীন একটি মামলায় জিজ্ঞাসাবাদের জন্য ইডির তরফে হেমন্তকে নোটিস পাঠানো হয়েছে বলে মঙ্গলবার সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে।

ঝাড়খণ্ডের খনি সংক্রান্ত কয়েকটি অর্থ তছরুপ মামলার তদন্ত চালাচ্ছে ইডি। সেই সূত্রেই মুখ্যমন্ত্রী হেমন্তকে ইডির রাঁচীর দফতরে সশরীরে হাজিরা দিয়ে বয়ান রেকর্ড করানোর কথা জানানো হয়েছে নোটিসে। তবে নির্দিষ্ট ভাবে তাঁকে কোন মামলায় তলব করা হয়েছে, কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার তরফে তা জানানো হয়নি। প্রসঙ্গত, গত নভেম্বরে ঝাড়খণ্ডের একটি খনি-দুর্নীতি মামলার তদন্তের সূত্রে হেমন্তের বয়ান রেকর্ড করেছিল।

কেন্দ্রের বিরুদ্ধে ইডি এবং সিবিআইয়ের মতো কেন্দ্রীয় সংস্থাকে ব্যবহার করে অ-বিজেপি রাজ্যগুলির শাসকদলের উপর চাপ সৃষ্টি করার অভিযোগ উঠছে। এই তালিকায় পশ্চিমবঙ্গ, দিল্লি, কেরল, রাজস্থানের পাশাপাশি রয়েছে ঝাড়খণ্ডের নামও। প্রসঙ্গত, গত বছরের অগস্টে এই ঝাড়খণ্ডের তিন বিধায়ক বিপুল নগদ অর্থ-সহ ধরা পড়েছিলেন পশ্চিমবঙ্গের হাওড়ার পাঁচলায়। ওই টাকা বিধায়ক কেনাবেচার জন্য নিয়ে যাওয়া হচ্ছিল বলেও অভিযোগ উঠেছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE