Advertisement
০৫ মে ২০২৪
Eknath Shinde

পরিবারতন্ত্রকে খোঁচা একনাথের

ছাপান্ন বছরের ইতিহাসে এই প্রথম। দশেরার সভাকে কেন্দ্র করে এ বার দু’ভাগে বিভক্ত ছিল শিবসেনা। ১৯৬৬ সালে দলের প্রতিষ্ঠার পরে এই প্রথম দুই জায়গায় দশেরা পালনের ব্যবস্থা হয়।

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে।

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে। ছবি: পিটিআই

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২২ ০৭:১৪
Share: Save:

দশমীতে মুম্বইয়ে সেনার সঙ্গে সেনার লড়াই! লড়াই শক্তি প্রদর্শনের।

শিবাজি পার্কে দাঁড়িয়ে উদ্ধব ঠাকরের হুঁশিয়ারি, ‘‘এ বছর রাবণ আলাদা।’’

মাতোশ্রীর অদূরে এমএমআরডি-এ গ্রাউন্ডের সভা করলেন উদ্ধবের প্রতিদ্বন্দ্বী তথা মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে শিবির। তার আগে টুইট করে ঠাকরেদের ‘পরিবারতন্ত্র’ নিয়ে খোঁচা দিতে ছাড়েননি শিন্ডে।

হরিবংশরাই বচ্চনের উদ্ধৃতি ধার করে নিজের প্রতিদ্বন্দ্বী উদ্ধবকে একহাত নিলেন শিন্ডে। আজ মুম্বইয়ের বান্দ্রা-কুর্লা কমপ্লেক্সে দশেরার সভায় যোগ দেওয়ার আগে টুইটাের তিনি লেখেন, ‘আমার ছেলে শুধু আমার ছেলে বলেই আমার উত্তরসূরি হবে না, যে আমার উত্তরসূরি হবে, সে-ই আমার ছেলে হবে’। নাম না করে শিবসেনায় চলে আসা পরিবারতন্ত্রকেই কটাক্ষ করেছেন শিন্ডে।

ছাপান্ন বছরের ইতিহাসে এই প্রথম। দশেরার সভাকে কেন্দ্র করে এ বার দু’ভাগে বিভক্ত ছিল শিবসেনা। ১৯৬৬ সালে দলের প্রতিষ্ঠার পরে এই প্রথম দুই জায়গায় দশেরা পালনের ব্যবস্থা হয়। উদ্ধব ঠাকরে শিবির চিরাচরিত রীতি মেনে শিবাজি পার্কেই দশেরা পালনের কথা ঘোষণা করেছিল। মাত্র পাঁচ কিলোমিটার দূরে, উদ্ধবের বাসবভন মাতশ্রী থেকে ঢিল ছোড়া দূরে বান্দ্রা কুর্লা কমপ্লেক্সে দশেরার সভা করার কথা ঘোষণা করেন শিন্ডে। দুই শিবিরের এই দুই সভা ঘিরে সকাল থেকেই উত্তপ্ত ছিল মুম্বইয়ের আবহাওয়া। তার সঙ্গে দুই শিবিরের দুই নেতার উত্তপ্ত মন্তব্যে পরিস্থিতি আরও তেতে ওঠে।

আজ সকাল থেকেই দশেরার উৎসবকে ঘিরে মুম্বইয়ে ছিল সাজো সাজো রব। দুপুর থেকে কল্যাণ স্টেশন কার্যত দখল করে নিয়েছিলেন উদ্ধবের অনুগামীরা। সভার জন্য বেশ কিছু রুটে বাস চলাচল ঘুরিয়ে দেওয়া হয়। উদ্ধবের অনুগামী হিসেবে পরিচিত মুম্বইয়ে ডাব্বাওয়ালারাও শিবাজি পার্কের সভায় যোগ দেন। উল্টো দিকে, বালসাহেব ঠাকরের বড় ছেলে জয়দেব ঠাকরেকে আজ শিন্ডের সভায় দেখা গিয়েছে। সভায় উপস্থিত হয়ে জয়দেব বলেছেন, ‘‘আমি গত কয়েক দিন ধরে বহু ফোন পাচ্ছি। অনেকেই জিজ্ঞেস করছেন, আমি শিন্ডে শিবিরে যোগ দিচ্ছি কি না। আমি কোনও শিবিরে যোগ দেওয়ার লোক নই। তবে শিন্ডে যে বিষয়টি তুলে ধরেছেন, আমি সেটিকে সমর্থন করি। উনি কৃষকদের মতো পরিশ্রমী। ওঁকে ছাড়বেন না। এই সরকার ফেলে আবার ভোট হওয়া উচিত। নির্বাচনে শিন্ডের সরকারকে ফেরানো উচিত।’’ এই একই সভায় জয়দেবের প্রাক্তন স্ত্রী স্মিতা ঠাকরেও নিজের ছেলেকে নিয়ে উপস্থিত ছিলেন।

আজই উদ্ধব শিবিরের প্রতি নিজেদের সমর্থনের কথা জানিয়েছে কংগ্রেস। ৩ নভেম্বর পূর্ব আন্ধেরীর বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন রয়েছে। ওই কেন্দ্রের বিধায়ক রমেশ লাটকের মৃত্যুর পর থেকে আসনটি ফাঁকা। রমেশের জায়গায় তাঁর স্ত্রী ঋতুজা লাটকেকে উদ্ধব ওই কেন্দ্রে দাঁড় করাতে চান। রাজ্য কংগ্রেসের প্রধান নানা পাটোলে আজ সংবাদমাধ্যমকে জানিয়েছেন, উদ্ধবের পছন্দ করা প্রার্থীকেই উপনির্বাচনে সমর্থন করবেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE