Advertisement
০২ মে ২০২৪
Telangana Assembly Election 2023

কেসিআর এবং বিজেপির অভিযোগ, নির্বাচনীবিধি ভাঙার দায়ে সিদ্দারামাইয়ার বিজ্ঞাপনে কোপ কমিশনের

ঘটনাচক্রে, সোমবারই কংগ্রেসের অভিযোগের ভিত্তিতে বিধানসভা ভোটের আগে কৃষকদের রবিশস্যের অনুদান বণ্টন বন্ধ রাখার জন্য তেলঙ্গানা সরকারকে নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন।

সিদ্দারামাইয়া।

সিদ্দারামাইয়া। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০২৩ ২২:২৩
Share: Save:

ভোটের তেলঙ্গানায় নির্বাচনী আচরণবিধি ভাঙার অভিযোগে কর্নাটক সরকারের একগুচ্ছ বিজ্ঞাপন নিষিদ্ধ করল নির্বাচন কমিশন। পাশাপাশি, এ বিষয়ে কর্নাটক সরকারের কৈফিয়ত তলব করা হয়েছে। কমিশন চিঠি পাঠিয়ে সে রাজ্যের মুখ্যসচিবকে মঙ্গলবার বিকেল ৫টার মধ্যে এ বিষয়ে লিখিত জবাব দিতে বলেছে।

বিজেপি-জনসেনা জোট এবং তেলঙ্গনার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাওয়ের দল ভারত রাষ্ট্র সমিতি (বিআরএস)- কর্নাটকের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়ার সরকারের কয়েকটি বিজ্ঞাপন নিয়ে কমিশনের কাছে অভিযোগ জানানো হয়েছিল। তারই ভিত্তিতে এই পদক্ষেপ করা হয়েছে বলে কমিশন সূত্রের খবর। বিআরএসের অভিযোগ ছিল, ভোটের আগে আদর্শ নির্বাচনী আচরণবিধি ভেঙে সে রাজ্যের কয়েকটি সংবাদমাধ্যমে বিজ্ঞাপন দিয়েছে কর্নাটক সরকার। প্রসঙ্গত, আগামী বৃহস্পতিবার (৩০ নভেম্বর) তেলঙ্গানা বিধানসভার ১১৯টি আসনেই এক দফায় ভোটগ্রহণ হবে। গণনা আগামী ৩ ডিসেম্বর দেশের অন্য চার রাজ্য— মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ়, রাজস্থান এবং মিজ়োরামের সঙ্গে।

ঘটনাচক্রে, সোমবারই কংগ্রেসের অভিযোগের ভিত্তিতে বিধানসভা ভোটের আগে কৃষকদের রবিশস্যের অনুদান বণ্টন বন্ধ রাখার জন্য তেলঙ্গানা সরকারকে নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। যা নিয়ে প্রকাশ্যে ক্ষোভও প্রকাশ করেছেন বিআরএস নেতৃত্ব। ওই ‘রায়তু বন্ধু’ যোজনা ২০১৮ সালের ভোটে সাফল্য এনে দিয়েছিল বিআরএস-কে। ওই প্রকল্পে প্রতিটি কৃষককে প্রতি একর শস্য পিছু বছরে ১০ হাজার টাকার অনুদান দেওয়া হয়। তা দেওয়ার কথা বছরের গোড়ায়, অর্থাৎ জানুয়ারিতে। কিন্তু গত বারের ভোটে এই নভেম্বর মাসেই কৃষিজীবী ভোটারদের অ্যাকাউন্টে টাকা ঢুকিয়েছিল কেসিআর সরকার। এ বার তা শুরু হতেই কংগ্রেসের অভিযোগ মেনে পদক্ষেপ করেছে কমিশন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE