Advertisement
০১ মে ২০২৪
Elephant Attack

রুশ পর্যটককে শূন্যে ঘুরিয়ে আছড়ে ফেলল মাটিতে, রাজস্থানের জয়পুরে ‘গৌরীর’ তাণ্ডবে আতঙ্ক

সেই ঘটনার একটি ভিডিয়ো প্রকাশ্যে এসেছে। যদিও ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন। ভিডিয়োতে দেখা গিয়েছে, রুশ পর্যটককে শুঁড়ে পেঁচিয়ে জোরে ঘোরাচ্ছে হাতিটি।

রাজস্থানের আমের দুর্গের সেই ঘটনা। ছবি: সংগৃহীত।

রাজস্থানের আমের দুর্গের সেই ঘটনা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ ফেব্রুয়ারি ২০২৪ ১২:১৫
Share: Save:

হাতিতে চেপে রাজস্থানের জয়পুরের আমের দুর্গ ঘুরছিলেন এক রুশ পর্যটক। মাহুতও ছিলেন তাঁর সঙ্গে। আচমকাই হাতিটি ওই মহিলা পর্যটককে শূন্যে তুলে মাটিতে আছাড় মারে। তাঁকে বাঁচাতে গিয়ে আহত হন মাহুতও। এই ঘটনায় হুলস্থুল পড়ে যায় আমের দুর্গের কাছে। অন্যান্য পর্যটক আতঙ্কে ছোটাছুটি শুরু করে দেন। যদিও বেশ কিছু ক্ষণের চেষ্টায় হাতিটিকে বাগে আনা সম্ভব হয়।

সেই ঘটনার একটি ভিডিয়ো প্রকাশ্যে এসেছে। যদিও ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন। ভিডিয়োতে দেখা গিয়েছে, রুশ পর্যটককে শুঁড়ে পেঁচিয়ে জোরে ঘোরাচ্ছে হাতিটি। তার পর রাস্তায় ছুড়ে ফেলল তাঁকে। হাতির এই কাণ্ড দেখে আশপাশের কয়েক জন ছুটে এলেও পর্যটককে উদ্ধার করতে পারেননি। পুলিশ সূত্রে খবর, রুশ পর্যটককে পরে উদ্ধার করে সাওয়াই মান সিংহ হাসপাতালে ভর্তি করানো হয়েছে। বরাতজোরে তিনি বেঁচে গিয়েছেন বলে দাবি প্রত্যক্ষদর্শীদের।

এই ঘটনার পরই আমের দুর্গ কর্তৃপক্ষ ওই হাতির পরিষেবা বন্ধ করে দিয়েছেন। জানা গিয়েছে, হাতিটির নাম গৌরী। জয়পুরের আমের দুর্গে ঘুরতে এলে অনেক পর্যটকই হাতিতে চেপে ঘোরেন। দীর্ঘ দিন ধরেই এই পরিষেবা চালু রয়েছে সেখানে। মূলত আমের দুর্গ থেকেই এই পরিষেবা দেওয়া হয়। যে সব হাতিকে এই পরিষেবায় ব্যবহার করা হয়, তাদের মধ্যে গৌরীও রয়েছে। হাতির এই তাণ্ডবের পর সেটিকে পরিষেবা থেকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে আমের দুর্গ কর্তৃপক্ষ।

পশু অধিকার সংস্থা ‘পেটা’ রাজস্থানের মুখ্যমন্ত্রী ভজনলাল শর্মা, উপমুখ্যমন্ত্রী দিয়া কুমারী এবং রাজ্য বন দফতরকে এই ভিডিয়ো ট্যাগ করে গৌরীকে অভয়ারণ্যে ছাড়ার জন্য অনুরোধ জানিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

elephant attack Rajasthan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE