Advertisement
০৫ মে ২০২৪
Great Indian Hornbill

Great Indian Hornbill: সজোরে লাঠির আঘাত, গলায় পা দিয়ে শ্বাসরোধ করে ধনেশ পাখিকে খুন!

ভিডিয়োটি প্রকাশ্যে আসার পরই অভিযুক্তদের গ্রেফতারের দাবিতে সরব হন পশুপ্রেমীরা। ভিডিয়ো থেকে অভিযুক্তদের চিহ্নিত করে গ্রেফতার করেছে পুলিশ।

ধনেশ পাখিকে ধরে রেখেছে অভিযুক্তরা। ছবি সৌজন্য টুইটার।

ধনেশ পাখিকে ধরে রেখেছে অভিযুক্তরা। ছবি সৌজন্য টুইটার।

সংবাদ সংস্থা
গুয়াহাটি শেষ আপডেট: ১৭ জুন ২০২২ ১১:৩৮
Share: Save:

বিপন্ন প্রজাতির ধনেশ (গ্রেট ইন্ডিয়ান হর্নবিল) পাখিকে লাঠি দিয়ে মাথায় মারার পর, গলায় পা দিয়ে খুন করার অভিযোগ উঠল নাগাল্যান্ডে। শুধু তাই-ই নয়, পাখিটির উপর অত্যাচারের সেই দৃশ্য আবার ক্যামেরাবন্দিও করলেন অভিযুক্তরা।

ভিডিয়োটি প্রকাশ্যে আসার পরই অভিযুক্তদের গ্রেফতারের দাবিতে সরব হন পশুপ্রেমীরা। ভিডিয়ো থেকে অভিযুক্তদের চিহ্নিত করে গ্রেফতার করেছে পুলিশ। নাগাল্যান্ডের ওখা জেলায় ভয়ানক এই ঘটনাটি ঘটেছে।

ভিডিয়োতে দেখা গিয়েছে, কালো-সাদারঙা একটি ধনেশ পাখিকে ধরে আছেন দু’জন। এক জনকে দেখা গেল বাঁশের লাঠি দিয়ে পাখির মাথায় জোরে আঘাত করতে। আর সঙ্গে সঙ্গে পাখিটি নেতিয়ে পড়ল। তার পর সেটির মৃত্যু নিশ্চিত করতে গলায় পা দিয়ে শ্বাসরোধ করে মারা হল।

পিপলস ফর অ্যানিম্যাল ইন্ডিয়া (পিএফএ)-র কাছে এই খবর পৌঁছতেই অভিযুক্তদের গ্রেফতারের দাবি জানান। ভিডিয়োটি রাজ্য বন দফতরের কাছেও পৌঁছয়। তড়িঘড়ি অভিযুক্তদের চিহ্নিত করে তিন জনকে বন্যপ্রাণ এবং অস্ত্র আইনে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছেন মুখ্য বন্যপ্রাণ সংরক্ষক বেদপাল সিংহ।

রাজ্যের মন্ত্রী জেমস কে সাংমা বলেন, “যে ভাবে পাখিটিকে অত্যাচার করে খুন করা হল, তা সত্যিই ভয়ানক এবং অত্যন্ত নিন্দনীয়। ভেবে অবাক হচ্ছি, বিপন্ন প্রজাতির পাখিকে বাঁচানোর পরিবর্তে মারা হল। বিষয়টি অত্যন্ত উদ্বেগের।”

দক্ষিণ-পূর্ব এশিয়া এবং ভারতীয় উপমহাদেশে ধনেশ পাখির দেখা মেলে। এই পাখিটি ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচার (আইএইসিএন)-এর লাল তালিকার অন্তর্ভুক্ত।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Great Indian Hornbill Beaten to death nagaland
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE