Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Yogi Adityanath: যোগী-শাসনে চলছে জঙ্গলরাজ! দাবি উত্তরপ্রদেশ সরকারের প্রাক্তন আমলা-পুলিশকর্তাদের

সংবাদ সংস্থা
লখনউ ১২ জুলাই ২০২১ ১৯:১১


ছবি: সংগৃহীত।

যোগী আদিত্যনাথের উত্তরপ্রদেশে আইনের অনুশাসনকে অমান্য করে জঙ্গলরাজ চলছে বলে দাবি করলেন প্রাক্তন আমলা ও পুলিশকর্তাদের একাংশ। উত্তরপ্রদেশ সরকারকে লেখা একটি খোলা চিঠিতে ওই রাজ্যের ৭৪ জন প্রাক্তন আমলা-পুলিশকর্তার দাবি, যোগীর রাজ্যে শাসনব্যবস্থা পুরোপুরি ভেঙে পড়েছে। বিরোধী কণ্ঠস্বরকে রোধ করার জন্য নাগরিকদের যথেচ্ছ আটক করা থেকে শুরু করে প্রতিবাদীদের উপর পুলিশি অত্যাচার নিত্তনৈমিত্তিক হয়ে দাঁড়িয়েছে। এমনকি, শান্তিপূর্ণ মিছিলেও পুলিশি হামলা চলছে। গো-হত্যা এবং ‘লভ জিহাদ’-এর অভিযোগে রাজ্যের সংখ্যালঘু সম্প্রদায়কে নিশানা করা হচ্ছে।

নিজেদের খোলা চিঠিতে উত্তরপ্রদেশ সরকারের কাছে ওই আমলা-পুলিশকর্তাদের দাবি, রাজ্যে এ সব রোখা ছাড়া অবিলম্বে বিচারবিভাগীয় হেফাজতে খুন বন্ধ করতে হবে। গো-রক্ষার নামে বা বিরুদ্ধমতকে দমন করতে জাতীয় নিরাপত্তা আইনের অপব্যবহারও রুখতে হবে সরকারকে।

আগামী বছরেই উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচন। ঘটনাচক্রে, তার আগেই নিজের রাজ্যেই প্রাক্তন সরকারি আধিকারিকদের তোপের মুখে যোগী সরকার। প্রাক্তন আধিকারিকদের এই দাবির স্বপক্ষে সায় দিয়েছেন রাজ্যের প্রায় ২০০ বিশিষ্টজন। যোগী সরকারকে উদ্দেশ করে চিঠিতে প্রাক্তন আধিকারিকেরা লিখেছেন, ‘রাজ্যের ক্ষমতাসীন সরকার উত্তরপ্রদেশে এমন একটা শাসনকাঠামো তৈরি করেছে যা প্রতিদিন সাংবিধানিক মূল্যবোধ এবং আইনের অনুশাসন থেকে দূরে চলে যাচ্ছে। বিচার ব্যবস্থা থেকে পুলিশি ব্যবস্থা— শাসনব্যবস্থার সমস্ত বিভাগই ভেঙে প়ড়েছে। এখনই এই ক্ষয় রোধ করতে না পারলে তা গণতন্ত্রকে ধ্বংস করে দেবে।’ ওই চিঠিতে যোগী সরকারের প্রতিটি দফতরের পরিসংখ্যান তুলে ধরে নিজেদের দাবি প্রতিষ্ঠা করেছেন ওই আধিকারিকেরা।

Advertisement

হাথরস গণধর্ষণ-কাণ্ড নির্যাতিতা দলিত মেয়ের দেহ তড়িঘড়ি পুড়িয়ে ফেলা বা ওই ঘটনার পর খবর সংগ্রহের পথে কেরলের সাংবাদিক সিদ্দিক কাপ্পানকে জেলে পোরা নিয়েও সরব হয়েছেন তাঁরা।

রাজ্যের সংখ্যালঘু সম্প্রদায়ের প্রতি আচরণেও ক্ষুব্ধ ওই প্রাক্তনেরা। তাঁরা লিখেছেন, ‘ক্ষমতায় আসার পর থেকেই মুসলিমদের বিরুদ্ধে বিদ্বেষমূলক আচরণ করেছে উত্তরপ্রদেশ সরকার। সরকারের এই আচরণ এখনই নিয়ন্ত্রিত না হলে আগামী ভোটে তা হয়তো সাম্প্রদায়িক মেরুকরণের রূপ নেবে।’

উত্তরপ্রদেশের শাসনব্যবস্থা নিয়ে সরব হওয়ার পাশাপাশি ওই রাজ্যে কোভিড পরিস্থিতি সামলাতে যোগী সরকারের ব্যর্থতার অভিযোগেও সরব হয়েছেন প্রাক্তন আধিকারিকদের একাংশ।

আরও পড়ুন

Advertisement