Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Kalyan Singh

Kalyan Singh: উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কল্যাণ সিংহ প্রয়াত

১৯৯২ সালের ২৬ ডিসেম্বর বাবরি মসজিদ ভাঙার সময়ে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী ছিলেন কল্যাণ সিংহ।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২১ অগস্ট ২০২১ ২২:১৬
Share: Save:

প্রয়াত হলেন উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কল্যাণ সিংহ। দীর্ঘ দিন ধরে তিনি অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি ছিলেন। শনিবার ৮৯ বছর বয়সে হাসপাতালে মারা যান তিনি। দিল্লির সঞ্জয় গাঁধী ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সে জুলাই মাসের ৪ তারিখ থেকে ভর্তি ছিলেন তিনি। সেখানে আইসিসিইউ-তে চিকিৎসা চলছিল তাঁর। চিকিৎসকদের একটি প্যানেল তৈরি হয়।

১৯৯২ সালের ২৬ ডিসেম্বর বাবরি মসজিদ ভাঙার সময়ে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী ছিলেন কল্যাণ সিংহ। মসজিদ ভাঙার পরেই তিনি পদত্যাগ করেন। দ্বিতীয় বারের জন্য ১৯৯৭ সালে তিনি মুখ্যমন্ত্রী হন। ১৯৯৯ সালে তাঁ দল বিজেপি তাঁকে সরিয়ে দেয়। এর পর বিজেপি ছেড়ে তিনি নিজের একটি দল গঠন করে। ২০০৪ সালে তিনি ফের বিজেপি-তে যোগ দেন। বুলন্দশহর থেকে ২০০৪ সাল তিনি সাংসদ নির্বাচিত হন। এর পর ফের ২০০৯ সালে বিজেপি ছাড়েন। ২০১৪ সালে আবারও বিজেপি-তে যোগ দেন। পরে রাজস্থানের রাজ্যপাল হয়েছিলেন। ২০১৯ সালে তিনি ফের সক্রিয় রাজনীতিতে ফেরেন। বাবরি মসজিদ ধ্বংসের মামলায় ২০১৯ সালের সেপ্টেম্বর মাসে তাঁকে আদালতের সামনে দাঁড়াতে হয়। কিন্তু ২০২০ সালে সিবিআই-এর বিশেষ আদালত কল্যাণকে নির্দোষ বলে ঘোষণা করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kalyan Singh BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE