Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

নিশানায় চিন-পাকিস্তান, আধুনিক অস্ত্র আনতে বিদেশে সেনা কর্তারা

চিন ও পাকিস্তানকে ফের টেক্কা দিতে চলেছে ভারত। অ্যাসল্ট রাইফেল কিনতে বিদেশে প্রতিনিধি দল পাঠাল ভারতীয় সেনা।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৩ জুলাই ২০১৮ ২১:৫৮
Save
Something isn't right! Please refresh.
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

Popup Close

চিন ও পাকিস্তান সীমান্তে সেনার হাতে আরও আধুনিক অস্ত্র তুলে দিতে তৎপর কেন্দ্র। সেনাবাহিনীর জন্য অ্যাসল্ট রাইফেল, কার্বাইন আনতে বিদেশে প্রতিনিধি দল পাঠাল ভারতীয় সেনা। এক ব্রিগেডিয়ারের নেতৃত্বে ন’জনের প্রতিনিধি দল পাঠানো হয়েছে আমেরিকা, অস্ট্রেলিয়া, দক্ষিণ কোরিয়া, ইজরায়েল ও সংযু্ক্ত আরব আমিরশাহিতে।

প্রতিরক্ষা মন্ত্রকের তরফ থেকে চলতি বছরের মার্চে জানানো হয়েছিল যে চিন ও পাকিস্তান সীমান্তে থাকা সেনাবাহিনীর জন্য ৭২০০০ অ্যাসল্ট রাইফেল ও ৯৩,৮৯৫ গুলি সিকিউবি কার্বাইন দেওয়া হবে। ওই অস্ত্র আনার কাজ দ্রুততার সঙ্গে হবে বলেও জানানো হয়েছিল।

গত শনিবার ওই দল পাড়ি দিয়েছে। বিভিন্ন দেশের অস্ত্রগুলি তুল্যমূল্য যাচাই করেও দেখবে ওই দলটি। ওই অস্ত্রগুলি কতটা কাজে লাগবে, তা খতিয়ে দেখবে সেনাবাহিনীর ওই প্রতিনিধি দল।

Advertisement

আরও পড়ুন: ১১ জানলা, ১১ রড, ১১ পাইপ, রহস্য কাটছে না ‘আত্মঘাতী’ ১১ জনকে নিয়ে!

রাইফেল ও কার্বাইন কিনতে খরচ হবে যথাক্রমে ১৭৯৮ কোটি ও ১৭৪৯ কোটি টাকা। এছাড়াও ১৮১৯ কোটি ব্যয়ে ১৬,৪৭৯ গুলি লাইট মেশিন গান কেনার বিষয়েও অনুমতি মিলেছে কেন্দ্রের তরফে। তবে এগুলি দেশে আসতে দেরি হবে

২০১৭-১৮ সাধারণ বাজেটে দেশের সামরিক বাহিনীর জন্য অতিরিক্ত অর্থ বরাদ্দ না করা হলেও সামরিক সরঞ্জাম কিনতে ফাস্ট ট্র্যাক কাউন্সিল গঠন করেছিল কেন্দ্র। সেনাবাহিনীর কাছে একটানা বেশ কিছুদিন যুদ্ধ চালানোর মতো পর্যাপ্ত সরঞ্জাম নেই। তাই আগাম সতর্কতার কারণেই কেন্দ্র এই কাউন্সিল গঠন করেছিল।

২০১৭ সালে যোগ্যতা-মানে পৌঁছতে না পারায় দেশীয় প্রযুক্তিতে বানানো অ্যাসল্ট রাইফেল ভারতীয় সেনাবাহিনী বাতিল করে দিয়েছিল।

আরও পড়ুন: ব্রিজ ভাঙতে দেখেই এমার্জেন্সি ব্রেক! মুম্বইয়ে চালকের তৎপরতায় বাঁচলেন ট্রেন যাত্রীরা



Something isn't right! Please refresh.

Advertisement