Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ অক্টোবর ২০২১ ই-পেপার

রাতে জোরালো বিস্ফোরণে কেঁপে উঠল কর্নাটকের শিবমোগা, নিহত কমপক্ষে ৮

সংবাদ সংস্থা
বেঙ্গালুরু ২২ জানুয়ারি ২০২১ ০৩:১৮
বিস্ফরণের শব্দে আতঙ্কে রাস্তায় বেরিয়ে পড়েন স্থানীয় বাসিন্দারা। ছবি টুইটার

বিস্ফরণের শব্দে আতঙ্কে রাস্তায় বেরিয়ে পড়েন স্থানীয় বাসিন্দারা। ছবি টুইটার

জোরালো বিস্ফোরণে কেঁপে উঠল কর্নাটকের শিবমোগা। তবে বোমা বিস্ফোরণ, নাকি অন্য কিছু তা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে। এই বিস্ফোরণে ৮ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে পুলিশ। ঘটনাস্থলে বম্ব স্কোয়াড গিয়ে তদন্ত শুরু করেছে।

শিবমোগার ঘটনায় শুক্রবার সকালে টুইট করে শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন, ‘শিবমোগার ঘটনা অত্যন্ত বেদনাদায়ক। নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানাই। আহতদের দ্রুত আরোগ্য কামনা করছি। এই ঘটনায় আহত এবং নিহতদের পরিবারকে সব রকম সহযোগিতা করবে রাজ্য সরকার।’

বৃহস্পতিবার রাত ১০.২০ মিনিটে বিস্ফোরণের ঘটনাটি ঘটেছে। বিস্ফোরণের তীব্রতা এতটাই ছিল যে ১৫-২০ কিলোমিটার এলাকায় এই কম্পন অনুভূত হয়েছে বলে স্থানীয় সূত্রে জানা গিয়েছে। শুধু তাই নয়, বিস্ফোরণস্থলের কাছাকাছি এলাকায় রাস্তায় বড় ফাটল দেখা গিয়েছে। বহু বাড়ির জানলার কাচ ভেঙে পড়ে। আতঙ্কে লোকজন রাস্তায় বেরিয়ে আসেন। এমনকি পার্শ্ববর্তী চিকমাগালুর জেলার একাংশে এই কম্পন অনুভূত হয়েছে বলে দাবি।

Advertisement

স্থানীয় এক বাসিন্দার কথায়, “হঠাৎ করে ঘরবাড়ি সব দুলে ওঠে। ভেবেছিলাম ভূমিকম্প হচ্ছে। আতঙ্কে ঘর ছেড়ে রাস্তায় বেরিয়ে আসি।” প্রাথমিক ভাবে পুলিশ মনে করছে, আবালাগিরি গ্রামের হোনাসুদির কোনও পাথর খাদানে বিস্ফোরণ হয়ে থাকতে পারে। গোটা এলাকা ইতিমধ্যেই সিল করে দেওয়া হয়েছে। জেলার অতিরিক্ত পুলিশ সুপার অনুরাধা এক সংবাদ সংস্থাকে বলেন, “শিবমোগা থেকে ৫-৬ কিলোমিটার দূরে একটি বিস্ফোরণের ঘটনা ঘটেছে। কয়েক জনের মৃত্যু হয়েছে বলে মনে করা হচ্ছে।”

বিস্ফরণের তীব্রতায় রাস্তায় ফাটল। ছবি টুইটার

বিস্ফরণের তীব্রতায় রাস্তায় ফাটল। ছবি টুইটার


অন্য দিকে, পুলিশের এডিজি প্রতাপ রেড্ডি বিস্ফোরণের বিষয়টি সুনিশ্চিত করেছেন। তিনি জানান, শিবমোগা গ্রামীণ থানার কাছাকাছি এলাকাতেই বিস্ফোরণ হয়েছে। একটা ক্ষতিগ্রস্ত ট্রাক দেখতে পাওয়া গিয়েছে। তবে এটা স্পষ্ট নয় যে ট্রাকে কোনও বিস্ফোরক ছিল কি না বা বিস্ফোরণে ট্রাকটি ক্ষতিগ্রস্ত হয়েছে কি না।

রেড্ডি বলেন, “কয়েক জনের মৃত্যু হয়েছে। তবে পুলিশ বিস্ফোরণস্থলে ঢুকতে পারেনি। আশঙ্কা করা হচ্ছে আরও বিস্ফোরক থাকতে পারে সেখানে। তবে গোটা এলাকা ইতিমধ্যেই সিল করে দেওয়া হয়েছে।”

সংবাদ সংস্থা পিটিআই জানাচ্ছে, খনির কাজের জন্য ট্রাকে করে বিস্ফোরক নিয়ে যাওয়ার সময় বিস্ফোরণ ঘটে। ওই ট্রাকে থাকা বেশ কয়েক জন নিহত হয়েছেন। ট্রাকটি এমন ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে এবং বিস্ফোরণের তীব্রতা এতটাই ছিল যে নিহতদের কাউকে চিহ্নিত করা যায়নি।

তবে এটা যে ভূমিকম্প নয় তা জানিয়েছেন জেলার বিপর্যয় দফতরের আধিকারিক জগদীশ। এক সংবাদ সংস্থাকে তিনি জানান, তাঁদের যন্ত্রে ভূমিকম্পের কোনও তথ্য ধরা পড়েনি। ইন্ডিয়ান মিটিওরোলজিক্যাল ডিপার্টমেন্ট(আইএমডি)-ও একই কথা জানিয়েছে বলে জগদীশ জানান। তাঁর কথায়, “যদি ভূমিকম্প হয়েই থাকে, তা হলে তাঁর তীব্রতা ১ এর কম ছিল। কিন্তু তাতে জানলার কাচ ভেঙে পড়তে পারে না।”

‘রহস্যময়’ এই শব্দ এবং কম্পনে শিবমোগা জুড়ে আতঙ্ক তৈরি হয়েছে। কয়েক মাস আগে এমনই একটি জোরালো শব্দে কেঁপে ওঠে বেঙ্গালুরু। সে সময়ও বিস্ফোরণ হয়েছে বলে প্রাথমিক ভাবে মনে করা হয়েছিল। আতঙ্কও ছড়িয়েছিল ঘটনাটি ঘিরে। যদিও পরে জানা যায়, ভারতীয় বায়ুসেনার এক যুদ্ধবিমানের মহড়ার সময় তার ‘সোনিক বুম ব্যারিয়ার’ ভেঙে যাওয়ায় তীব্র আওয়াজে কেঁপে ওঠে গোটা বেঙ্গালুরু শহর। এটা তেমনই কোনও ঘটনা কিনা তা-ও খতিয়ে দেখছে পুলিশ।

আরও পড়ুন

Advertisement