Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ জানুয়ারি ২০২২ ই-পেপার

কয়েক ঘণ্টার মধ্যেই ফের আগুন লাগল পুণের সেরাম ইনস্টিটিউটে

সংবাদ সংস্থা
পুণে ২১ জানুয়ারি ২০২১ ২৩:৫৬
ছবি সৌজন্যে টুইটার

ছবি সৌজন্যে টুইটার

পুণের সেরাম ইনস্টিটিউটে আগুনে পুড়ে ৫ জনের মৃত্যুর কয়েক ঘণ্টার মধ্যেই ফের আগুন লাগার ঘটনা ঘটল। জানা গিয়েছে, যে নির্মীয়মাণ বাড়িটিতে প্রথমে আগুন লেগেছিল সেখানেই ফের আগুন লাগে। দ্রুত সেই আগুন আগুন নিয়ন্ত্রণে আনেন দমকলকর্মীরা।

বৃহস্পতিবার সন্ধ্যার দিকে সেরাম ইনস্টিটিউটের টার্মিনাল ১-এ মঞ্জরী কমপ্লেক্সের একটি নির্মীয়মাণ বাড়িতে আগুন লাগে। দ্রুত সেই আগুন ছড়িয়ে পড়তে শুরু করে বাড়িটির অন্যান্য অংশে। বাড়িটিতে তখন কাজ করছিলেন বেশ কয়েক জন শ্রমিক। তাঁরা আটকে পড়েন ভিতরে। অগ্নিদগ্ধ হয়ে পাঁচ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন পুণের জেলাশাসক রাজেশ দেশমুখ। প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে, শ্রমিকরা ওয়েল্ডিংয়ের কাজ করার সময়েই আগুন লাগে। তবে ঠিক কী কারণে আগুন লেগেছে তা খতিয়ে দেখছে দমকল।

পরিস্থিতি খতিয়ে দেখতে বৃহস্পতিবার রাতেই দুর্ঘটনাস্থলে যান মহারাষ্ট্রের উপমুখ্যমন্ত্রী অজিত পওয়ার। তিনি সংস্থার আধিকারিকদের সঙ্গে বিষয়টি নিয়ে কথা বলেন। পওয়ার বলেন, “নির্মীয়মাণ ওই বাড়িটিতে আটকে পড়া শ্রমিকদের উদ্ধার করতে গিয়ে দমকলকর্মীরা দেখেন অগ্নিদগ্ধ হয়ে পাঁচ জনের মৃত্যু হয়েছে। মৃতদের মধ্যে ২ জন উত্তরপ্রদেশের, ২ জন পুণের এবং এক জন বিহারের বাসিন্দা।” তিনি আরও বলেন, “দমকলকর্মীরা খুব ভাল কাজ করেছেন। শুক্রবার মুখ্যমন্ত্রী ঘটনাস্থলে আসতে পারেন।”

Advertisement

আশঙ্কা করা হচ্ছিল কোভিশিল্ড টিকা উৎপাদনের জায়গাও হয়ত ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে এ বিষয়ে যেমন সংস্থার তরফে জানানো হয়েছে যে, যেখানে টিকা তৈরি হচ্ছে সেই জায়গায় কোনও প্রভাব পড়েনি। একই কথা জানিয়েছেন রাজ্যের উপমুখ্যমন্ত্রীও। সেরাম-এর সিইও আদর পুনাওয়ালা জানিয়েছেন, আগুনে কয়েক কোটি টাকার যন্ত্রপাতি নষ্ট হয়ে গিয়েছে।

প্রথমে আগুন লাগার ঘটনায় প্রায় তিন ঘণ্টার চেষ্টায় তা আয়ত্তে আনা হয়। কিন্তু ফের একই বাড়িতে আগুন লাগায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। দামকল সূত্রে খবর, প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে বিদ্যুতের কোনও সমস্যার কারণেই ফের আগুন লাগার ঘটনা ঘটেছে।

আরও পড়ুন

Advertisement