Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ জানুয়ারি ২০২২ ই-পেপার

পুণেতে কোভিশিল্ডের কারখানায় আগুনে মৃত্যু ৫ জনের, জানাল মহারাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রক

সংবাদ সংস্থা
পুণে ২১ জানুয়ারি ২০২১ ১৫:২৩
সেরাম ইনস্টিটিউটের এসইজেড৩ ভবনে  তখনও জ্বলছে আগুন।

সেরাম ইনস্টিটিউটের এসইজেড৩ ভবনে তখনও জ্বলছে আগুন।

কোভিশিল্ডের কারখানায় আগুনে পুড়ে মৃত্যু হল ৫ জনের। বৃহস্পতিবার সন্ধ্যায় মহারাষ্ট্রের স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হল এই তথ্য। পুণের জেলা শাসকের তরফেই মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে।

পুণের মেয়র মূরলিধর মোহল জানিয়েছেন, আগুন নিয়ন্ত্রণে আসার পর উদ্ধার করা হয় ওই পাঁচজনের মৃতদেহ। ‘‘সম্ভবত নির্মীয়মাণ বাড়িটির ছ’তলায় আটকে পড়েছিলেন তাঁরা।আগুন দ্রুত ছড়িয়ে পড়ায় আর বেরতে পারেননি।’’

নির্মীয়মাণ বাড়িটিতে ওয়েল্ডিংয়ের কাজ চলছিল। ওই ৫ জন ওয়েল্ডিংয়ের কাজ করছিলেন বলেই প্রাথমিক অনুমান। পুণের মেয়র মোহল জানিয়েছেন, বিপর্যয় মোকাবিলা বাহিনীর জওয়ানেরাই মৃতদেহ উদ্ধার করেন।

Advertisement

বৃহস্পতিবার দুপুরে মহারাষ্ট্রের পুণের মঞ্জরী এলাকায় করোনার টিকা কোভিশিল্ড প্রস্তুতকারী সংস্থা সেরাম ইনস্টিটউটে ভয়াবহ আগুন লাগে। প্রাথমিক ভাবে আগুনে কারও প্রাণহানি হয়নি বলেই জানিয়েছিলেন সেরাম ইনস্টিটিউটের প্রধান আদর পূনাওয়ালা। কিন্তু, পরে পুণের জেলাশাসক রাজেশ দেশমুখ জানান, সেরামে অগ্নিকাণ্ডে অন্তত ৫ জন শ্রমিকের মৃত্যু হয়েছে।


ইনস্টিটিউটের ১ নম্বর টার্মিনালের গেটের লাগোয়া একটি নির্মীয়মাণ ভবনে বৃহস্পতিবার দুপুরে ছড়িয়ে পড়ে আগুন। টিকা তৈরির কাজ সেখানে শুরু না হলেও তার প্রস্তুতি চলছিল। প্রাথমিক তদন্তে অনুমান, বাড়িটিকে কাজে লাগানোর জন্য ওয়েল্ডিংয়ের যে কাজ চলছিল, তা থেকেই আগুন ছিটকে বড় আকার নেয়।

তবে এই আগুন লাগার ঘটনায় সবচেয়ে বেশি উদ্বেগ তৈরি হয়েছিল যা নিয়ে, সেই টিকা তৈরি ও মজুত করার জায়গাটি নিরাপদেই আছে বলে আশ্বস্ত করেছেন পুণের পুলিশ কমিশনার।

সেরাম ইনস্টিটিউটের প্রধান আদর পূণাওয়ালাও নিজের টুইটারে হ্যান্ডলে আশ্বস্ত করেন, ‘এই আগুন লাগার ঘটনা কোভিশিল্ড টিকা তৈরিতে কোনও সমস্যা তৈরি করবে না।’


বৃহস্পতিবার বিকেলে অগ্নিকাণ্ডে কেউ আহত হননি বলে জানালেও পরে সেরাম ইনস্টিটিউটের প্রধান আদর পূনাওয়ালা আর একটি টুইটে পাঁচ জনের প্রাণহানির খবর জানান। মঞ্জরীতে যান মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেও।



অক্সফোর্ড বিশ্ববিদ্যলয় ও ওষুধ প্রস্তুতকারী সংস্থা অ্যাস্ট্রা জেনেকার তত্ত্বাবধানে করোনার টিকা কোভিশিল্ড তৈরি করছে সেরাম। দেশজুড়ে টিকাকরণ শুরু হওয়ায় টিকা তৈরি ও তা বিপুল পরিমাণে সরবরাহের প্রক্রিয়াও জারি রয়েছে সেরামে। এরই মধ্যে কোভিশিল্ড প্রস্তুতকারী সেরামের কারখানায় আগুন লাগায় উদ্বেগ বেড়েছিল। পরে একটি সংবাদ সংস্থা সূত্রে জানিয়ে দেওয়া হয়, সেরাম ইনস্টিটিউটের আগুন টিকা তৈরি ও তা মজুত করার জায়গাটির কোনও ক্ষতি করতে পারেনি। বৃহস্পতিবার দুপুর তিনটে নাগাদ ঘটনাটি ঘটে। সেরাম ইনস্টিটিউটের এক নম্বর টার্মিনাল লাগোয়া ‘এসইজেড৩’ ভবনে আগুন লাগে।

আরও পড়ুন

Advertisement