Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Facebook

Facebook Name: আগামী সপ্তাহেই নতুন নাম ফেসবুকের! নতুন ‘দিগন্ত’ই কি জুকারবার্গের লক্ষ্য

১৭ বছর আগের হার্ভার্ড কলেজে নিজের নাম পেয়েছিল ফেসবুক। কলেজের ছাত্রদের দেওয়া ফেসবুক ডিরেক্টরিজ থেকেই হয় নামকরণ। সেই নাম এবার বদলাবে।

নতুন ‘দিগন্তে’ জুকারবার্গ!

নতুন ‘দিগন্তে’ জুকারবার্গ!

সংবাদ সংস্থা
ক্যালিফোর্নিয়া শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২১ ১৬:১৮
Share: Save:

নিজের নতুন নাম রাখছে ফেসবুক।

এর পর অবধারিত ভাবে যে প্রশ্ন ওঠে, তা হল নতুন নাম কী? তার জবাব আপাতত নেই। ফেসবুক কর্তৃপক্ষ অত্যন্ত সন্তর্পণে নতুন নাম লুকিয়ে রেখেছেন। কর্মীরা তো বটেই ফেসবুক কর্তৃপক্ষের অনেক শীর্ষ কর্তাও নামের ব্যাপারে কিছু জানেন না। যদিও তারপরও গোপন খবর প্রকাশ্যে এসেছে।

এক সংবাদ সংস্থা ফেসবুকের এক শীর্ষকর্তার বক্তব্য উল্লেখ করে জানিয়েছে, নতুন নামের সঙ্গে কোথাও না কোথাও ‘হরাইজন’ শব্দটি বা শব্দের আক্ষরিক অর্থের যোগ থাকতে পারে। ‘হরাইজন’ শব্দের অর্থ দিগন্ত। প্রশ্ন উঠতে পারে, নেটমাধ্যমে জনপ্রিয়তার আকাশ ছোঁয়ার পর এ বার কি নয়া দিগন্ত স্পর্শ করতে চলেছে ফেসবুক? যদিও ফেসবুক যে নামের পাশাপাশি কাজেও দিগন্ত স্পর্শ করতে চায়, তার ইঙ্গিত আগে দিয়েছিল।

শুধু নেটমাধ্য়মে আটকে না থেকে ভার্চুয়াল রিয়্যালিটি বা অধিবাস্তব মাধ্যমে কাজ করার কথা বলেছিলেন ফেসবুকের জনক মার্ক জুকারবার্গ। অধিবাস্তবের সেই দুনিয়ার নাম ‘মেটা ভার্স’। এখনকার ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপের থেকে আরও বেশি চিত্তাকর্ষক সেই ভার্চুয়াল দুনিয়া।

আগামী ২৮ অক্টোবর, বৃহস্পতিবার ফেসবুকের অ্যানুয়াল কানেক্ট কনফারেন্সে নতুন সংস্করণ এবং নতুন নাম প্রকাশ করবেন কর্তৃপক্ষ। ফেসবুক নতুন রূপে আত্মপ্রকাশ করবে বলেও খবর। তবে আমেরিকার বহুজাতিক প্রযুক্তি সংস্থা ফেসবুক ইনকর্পোরেশন নাম বদলালেও তার ফেসবুক অ্যাপটির নাম বদলাচ্ছে না। ইনস্টাগ্রাম, ওকুলাস, হোয়াটসঅ্যাপের মতো ফেসবুকের অন্তর্গত অন্যান্য অ্যাপের মতো ফেসবুক অ্যাপটি থাকবে। তবে এই সব অ্যাপ যে সংস্থার ছত্রছায়ায় আগামী দিনে থাকবে, সেই সংস্থার নাম বদলে যেতে পারে।

১৭ বছর আগের হার্ভার্ড কলেজে নিজের নাম পেয়েছিল ফেসবুক। কলেজের ছাত্রদের দেওয়া ফেসবুক ডিরেক্টরিজ থেকেই হয় নামকরণ। সেই নাম এবার বদলাবে। আসলে ফেসবুক যে শুধু একটি নেটমাধ্যম সংস্থা নয়, তা বোঝাতেই হয়তো এই নামবদল। নেটমাধ্যম অ্যাপ ফেসবুকের নামে মূল সংস্থারও নামকরণ হওয়ায় এ ব্যাপারে অনেক সময়ই সমস্যা তৈরি হয়। ফেসবুকের সূত্রের উল্লেখ করে সংবাদ সংস্থাটি জানিয়েছে, নেটমাধ্যম সংস্থা থেকে ‘মেটাভার্স’ সংস্থা হতে এখনও বেশ কয়েক বছর লাগবে। নামবদল সেই লক্ষ্যে প্রথম পদক্ষেপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Facebook
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE