×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৮ মে ২০২১ ই-পেপার

আরও কড়া অবস্থান নিল কৃষক সংগঠনগুলো, রাখল ‘এমএসপি’ শর্ত

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৩ ডিসেম্বর ২০২০ ২০:২৫
ছবি: পিটিআই।

ছবি: পিটিআই।

বৈঠকে বসার আগে ন্যূনতম সহায়ক মূল্য-কে ‘আইনি মান্যতা’ দিতে হবে। সরকারের সামনে এ বার আরও কড়া শর্ত রাখল কৃষক সংগঠনগুলো। বার বার সংশোধনের প্রস্তাব নিয়ে নয়, সরকার যেন তাদের কাছে আরও মজবুত কোনও প্রস্তাব নিয়ে আসে, এ বার সেই বার্তাই দেওয়ার চেষ্টা করেছে কৃষক সংগঠনগুলো।

সংযুক্ত কিসান মোর্চা-র চিঠিকে উল্লেখ করে স্বরাজ ইন্ডিয়া-র নেতা যোগেন্দ্র যাদব বলেন, “কিছু সংগঠনের সঙ্গে কথা বলে আন্দোলনকে ভেঙে দেওয়ার চেষ্টা চলছে, যাদের সঙ্গে এই আন্দোলনের কোনও যোগ নেই। এখনও পর্যন্ত আমরা মজবুত কোনও প্রস্তাব পাইনি সরকারের তরফে। আমরা আইন প্রত্যাহারের দাবিতেই অনড় থাকব। ন্যূনতম সহায়ক মূল্য নিয়ে কোনও আশ্বাস বা প্রস্তাব দেওয়া হয়নি। যদি সরকার ন্যূনতম সহায়ক মূল্য-র ‘আইনি মান্যতা’র খসড়াও পাঠায়, আমরা তা গ্রহণ করব।”

অন্য দিকে, অল ইন্ডিয়া কিসান সভার নেতা হান্নান মোল্লার অভিযোগ, সরকার চাইছে আন্দোলন করতে করতে কৃষকরা এক সময় ক্লান্ত হয়ে পড়বে। ফলে আন্দোলনও উঠে যাবে। যত দিন যাচ্ছে, দিল্লির বুকে আন্দোলন তত জোরদার হচ্ছে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে আরও কৃষক আন্দোলনে সামিল হচ্ছেন। পরিস্থিতি যে দিকে এগোচ্ছে তাতে কবে এই সমস্যার সুরাহা হবে তা নিয়ে কেউই দিশা দেখাতে পারছে না।

বুধবার কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিংহ তোমর আবার জানিয়েছেন, কৃষিক্ষেত্রে সংস্কারের কাজ জারি থাকবে। এখনও বহু সংস্কার বাকি রয়েছে। পাশাপাশি তিনি আশাপ্রকাশ করেছেন, কৃষি আইন নিয়ে যে সমস্যা তৈরি হয়েছে, আন্দোলনরত কৃষকরা সেই সমস্যা দূর করতে সরকারের সঙ্গে বৈঠকে বসবেন।

Advertisement
Advertisement