Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ অক্টোবর ২০২১ ই-পেপার

কৃষক আন্দোলনে ধুন্ধুমার সিরসায়

চণ্ডীগড়
সংবাদ সংস্থা ০৮ অক্টোবর ২০২০ ০৪:৪৯
নতুন কৃষি আইনের বিরোধিতায় বিক্ষোভ সিরসায়। ছবি পিটিআই।

নতুন কৃষি আইনের বিরোধিতায় বিক্ষোভ সিরসায়। ছবি পিটিআই।

কৃষক বিক্ষোভ আর আন্দোলনকে ঘিরে উত্তেজনা ছড়াল হরিয়ানার সিরসায়। নতুন কৃষি আইনের বিরোধিতায় আজ বিক্ষোভ দেখাচ্ছিল একাধিক কৃষক সংগঠন। সেখানেই লাঠিচার্জ করে পুলিশ, ছোড়া হয় জলকামানও। সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে কমপক্ষে ১০০ জন বিক্ষোভকারীকে আটক করেছে পুলিশ। তাঁদের মধ্যে রয়েছেন স্বরাজ ইন্ডিয়া পার্টির সভাপতি যোগেন্দ্র যাদব এবং ‘হরিয়ানা কিসান মঞ্চ’-এর প্রধান প্রহ্লাদ সিংহও।

সিরসার ডিএসপি কুলদীপ সিংহ সাংবাদিকদের জানিয়েছেন, কৃষক সংগঠনগুলিকে বারবার বলা সত্ত্বেও তারা দশেরার মাঠে ধর্না দেয়নি। ডেপুটি কমিশনারের দফতরের কাছেও একটি জায়গা নির্দিষ্ট করে দেওয়া হয়েছিল। কিন্তু ডিএসপির অভিযোগ, বিক্ষোভকারীরা কথা শোনেননি। উল্টে আজ তারা সিরসা-বার্নালা জাতীয় সড়ক অবরুদ্ধ করে। তাতে প্রচুর মানুষের অসুবিধে হচ্ছিল। ব্যস্ত রাস্তায় যান চলাচল পুরোপুরি বন্ধ হয়ে যায়। তাই সেখান থেকে বিক্ষোভকারীদের সরানো হয়েছে বলে দাবি ডিএসপির।

আরও পড়ুন:কৃষি সংস্কার নিয়ে বৈঠক করবে সঙ্ঘ

Advertisement

আজ সকালে প্রথমে হরিয়ানার উপমুখ্যমন্ত্রী দুষ্যন্ত চৌটালা এবং বিদ্যুৎমন্ত্রী রণজিৎ সিংহ চৌটালার বাড়ির সামনে বিক্ষোভ দেখান কৃষকেরা। দুষ্যন্তের পদত্যাগের দাবিতে সরব হন তাঁরা। পুলিশি ব্যারিকেড ভেঙে বিক্ষোভকারীরা এগোনোর চেষ্টা করলে পুলিশ লাঠিচার্জ করে বলে অভিযোগ। তাঁকে আটক করার পরেটুইটারে যোগেন্দ্র লেখেন, ‘শান্তিপূর্ণ ভাবে প্রতিবাদ জানানোর সময়ে শতাধিক কৃষকের সঙ্গে আমাকেও আটক করা হয়েছে। হরিয়ানা সরকার কৃষকদের প্রশ্নের উত্তর দিতে পারছে না। তাই এই জোরাজুরি। এই আন্দোলন আরও ব্যাপক আকার নেবে। ‘অখিল ভারতীয় কিষান সংঘর্ষ সমন্বয় কমিটি’ পুলিশি ধড়পাকড়ের তীব্র নিন্দা করেছে।

আরও পড়ুন:কল রেকর্ড ঘিরে নয়া দাবি, হাথরসে মেয়াদ বৃদ্ধি সিটের

আরও পড়ুন

Advertisement