×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২১ এপ্রিল ২০২১ ই-পেপার

হন্যে হয়ে ঘুরছে পুলিশ, দীপ সিধুর হয়ে ফেসবুক সামলাচ্ছেন বিদেশি বন্ধু!

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৬ ফেব্রুয়ারি ২০২১ ১৩:০৯
ট্র্যাক্টর মিছিলের পর থেকেই গা ঢাকা দিয়ে রয়েছেন দীপ সিধু।

ট্র্যাক্টর মিছিলের পর থেকেই গা ঢাকা দিয়ে রয়েছেন দীপ সিধু।
—ফাইল চিত্র।

লালকেল্লার ঘটনার পর থেকেই গা ঢাকা দিয়ে রয়েছেন দীপ সিধু। অভিযোগ, বিদেশে বসে তাঁর ফেসবুক অ্যাকাউন্ট সামলাচ্ছেন অন্য কেউ। ট্র্র্যাক্টর মিছিলে হিংসায় উস্কানি দেওয়ায় অভিযুক্ত দীপকে নিয়ে এ বার এমনই তথ্য সামনে এল। গা ঢাকা দিয়ে থাকলেও ফেসবুকে লাগাতার ভিডিয়ো বার্তা আপলোড করে চলেছেন দীপ। কিন্তু পুলিশের একটি সূত্র জানিয়েছে, ভিডিয়ো তুলে বিদেশে থাকা এক মহিলা বন্ধুকে পাঠান দীপ। দীপের অ্যাকাউন্ট খুলে সেগুলি আপলোড করেন ওই মহিলা।

২৬ জানুয়ারি রাজধানীতে কৃষকদের ট্র্যাক্টর মিছিল ঘিরে যে ধুন্ধুমার পরিস্থিতি তৈরি হয়, তার জন্য দীপকে দায়ী করেছে পুলিশ। তাঁর খোঁজ দিতে পারলে ১ লক্ষ টাকা নগদ পুরস্কারও ঘোষণা করেছে। কিন্তু এখনও পর্যন্ত দীপের নাগাল পায়নি দিল্লি পুলিশের অপরাধ দমন শাখা। অথচ ফেসবুকে একের পর এক ভিডিয়ো বার্তা প্রকাশ করেছেন দীপ। তাতে কৃষক নেতারা আন্দোলন থেকে পিছু হটছেন বলে অভিযোগ করেছেন তিনি। এমনকি তিনি যদি বিশ্বাসঘাতক হন, তাহলে কৃষক নেতারাও তাই বলে মন্তব্য করতে দেখা গিয়েছে তাঁকে।

কোত্থেকে ভিডিয়োগুলি আপলোড হচ্ছে, তা খতিয়ে দেখতে গিয়েই বিদেশ থেকে সেগুলি আপলোড হচ্ছে বলে জানতে পেরেছে পুলিশ। তবে শুধু দীপই নন, জগবীর সিংহ, বুটা সিংহ, সুখদেব সিংহ এবং ইকবাল সিংহ নামে আরও ৪ জনের খোঁজে হন্যে হয়ে ঘুরছে পুলিশ। তাদের খোঁজ দিতে পারলেও ৫০ হাজার টাকা করে পুরস্কার মিলবে বলে ঘোষণা করা হয়েছে। দীপ এবং অন্য কয়েক জন আন্দোলনকে বিপথে চালিত করার ষড়যন্ত্রে লিপ্ত ছিলেন বলে দাবি করেছেন আন্দোলনকারী কৃষকরাও।

Advertisement
Advertisement