Advertisement
০২ মে ২০২৪
Cauvery Water Protest

‘বেশি জল দেওয়া চলবে না তামিলনাড়ুকে’! কাবেরী বিতর্কে রাতভর বিক্ষোভে কর্নাটকের কৃষকেরা

কাবেরির জল নিয়ে দুই রাজ্যের মধ্যে তিক্ততা দীর্ঘ দিনের। চলতি মাসের গোড়ায় তামিলনাড়ু সরকার কর্নাটক থেকে প্রতিদিন কাবেরীর ২৪ হাজার কিউসেক জল ছাড়ার জন্য আদালতে আর্জি জানায়।

বিক্ষোভে কর্ণাটকের কৃষকরা।

বিক্ষোভে কর্ণাটকের কৃষকরা। —ছবি : সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
বেঙ্গালুরু শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৩ ০৬:৫৯
Share: Save:

সুপ্রিম কোর্টের নির্দেশের পর দিনই কাবেরী নদীর জলবণ্টনকে কেন্দ্র করে বিক্ষোভ ছড়াল কর্নাটকের কয়েকটি এলাকায়। তামিলনাড়ুকে বেশি জল দেওয়ার প্রতিবাদে দক্ষিণ কর্নাটকের মান্ড্য জেলায় বুধবার রাতে থেকে অবস্থান-বিক্ষোভ শুরু করেছে কন্নড় কৃষক সংগঠনগুলি। বিক্ষোভকারীরা রাজ্যের বেঙ্গালুরু-মাইসুরু সড়ক অবরোধ করায় বিপর্যস্ত হয়ে পড়েছে যান চলাচল।

কাবেরির জল নিয়ে দুই রাজ্যের মধ্যে তিক্ততা দীর্ঘ দিনের। চলতি মাসের গোড়ায় তামিলনাড়ু সরকার কর্নাটক থেকে প্রতিদিন কাবেরীর ২৪ হাজার কিউসেক জল ছাড়ার জন্য আদালতে আর্জি জানায়। তার পর আদালতে যাওয়ার ইঙ্গিত দেয় কর্নাটক সরকারও। এর আগে কর্নাটক সরকারের তরফে জানানো হয়েছিল, তামিলনাড়ুর কাবেরী উপত্যকায় পানীয় জলের সঙ্কট মেটাতে এবং চাষাবাদের সুবিধার্থে তারা কিছু পরিমাণ জল ছাড়তে প্রস্তুত। কিন্তু কর্নাটক যে পরিমাণ জল ছাড়ার কথা জানিয়েছিল, তাতে সন্তুষ্ট হয়নি তামিলনাড়ু।

‘কাবেরী জল ব্যবস্থাপনা কর্তৃপক্ষ’ কর্নাটক সরকারকে কাবেরীর ১০ হাজার কিউসেক জল তামিলনাড়ুকে দিতে বলেছিল। কিন্তু এই ‘কৃষকদের স্বার্থে’ এই সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার আর্জি জানায় কর্নাটক। স্বল্প বৃষ্টির কারণে এমনিতেই কর্নাটকের জলাধারগুলির হাল খারাপ। এই পরিস্থিতিতে আগামী ১৫ দিন ৫০০০ কিউসেক করে জল তামিলনাড়ুকে জল দেওয়ার জন্য কর্নাটক সরকারকে বলেন ‘কাবেরী জল ব্যবস্থাপনা কর্তৃপক্ষ’। তার পরেই নতুন করে উত্তেজনা ছড়িয়েছে কর্নাটকে। এই আবহে গত কাবেরী নদীর জলবন্টন নিয়ে তামিলনাড়ুর দাবির ফয়সলা করতে গত ২১ অগস্ট সাংবিধানিক বেঞ্চ গঠন করার কথা জানান সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

bengaluru Farmers Protest
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE