Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Farmers Protest

দেড় বছরের জন্য কৃষি আইন মুলতবির প্রস্তাবে না কৃষক সংগঠনগুলির, আজ ফের বৈঠক

কৃষি আইন প্রত্যাহার অনড় কৃষি সংগঠনগুলোর দাবি আংশিক মেনে শেষ বৈঠকে কেন্দ্রের প্রস্তাব ছিল ওই আইন দেড় বছর কার্যকর না করার।

ফাইল ছবি।

ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২১ ০৭:৫২
Share: Save:

১০ দফা বৈঠকেও সমাধানসূত্র মেলেনি। কৃষি আইন প্রত্যাহার অনড় কৃষি সংগঠনগুলোর দাবি আংশিক মেনে শেষ বৈঠকে কেন্দ্রের প্রস্তাব ছিল ওই আইন দেড় বছর কার্যকর না করার। কেন্দ্রের এই প্রস্তাবেও সায় এ বার দিল না কৃষক সংগঠনগুলো। সংযুক্ত কিসান মোর্চা বৃহস্পতিবার সাংবাদিক বৈঠকে কৃষক সংগঠনগুলির সিদ্ধান্তের কথা জানিয়ে দিয়েছে। ফলে কৃষি আইন নিয়ে অচলাবস্থা বহালই থাকল।

বুধবার কৃষক সংগঠনগুলির সঙ্গে কেন্দ্রের দশম দফার বৈঠক হয়। তিনটি কৃষি আইন দেড় বছরের জন্য কার্যকর করা হবে না বলে বৈঠকে কৃষকদের সামনে প্রস্তাব রাখে কেন্দ্র। বিষয়টি বিবেচনা করে দেখা হবে বলে প্রাথমিক ভাবে জানিয়েছিল কৃষক সংগঠনগুলো। পরে সাংবাদিক বৈঠক করে সংযুক্ত কিসান মোর্চা জানিয়ে দেয়, সরকারের এই প্রস্তাব তারা মানছে না। ফলে আইন সম্পূর্ণ প্রত্যাহার এবং ন্যূনতম সহায়ক মূল্য (এমএসপি) নিয়ে আইনি গ্যারান্টির দাবিতেই অনড় থাকল কৃষক সংগঠনগুলো।

বৃস্পতিবার কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিংহ তোমর সাংবাদিক বৈঠকে জানান, কৃষি আইন দেড় বছরের জন্য মুলতবি করার প্রস্তাব তুলে ধরা হয়েছে কৃষক সংগঠনগুলোর সামনে। একটি যৌথ কমিটি গঠন করা হবে। সেই কমিটি যত ক্ষণ না এ প্রসঙ্গে কোনও রিপোর্ট দেবে, তত ক্ষণ কৃষি আইন বলবৎ করা হবে না।

শুক্রবার ফের কেন্দ্রের সঙ্গে বৈঠকে বসার কথা রয়েছে কৃষক সংগঠনগুলোর। এই বৈঠকে কোনও সামাধান সূত্র বেরোয় কি না সে দিকেই তাকিয়ে গোটা দেশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Delhi Farmers Protest
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE