Advertisement
১১ মে ২০২৪
Farmers Protest

পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে, তড়িঘড়ি ট্র্যাক্টর মিছিল বন্ধ করতে বলল সংযুক্ত কিসান মোর্চা

সংযুক্ত কিসান মোর্চার অভিযোগ, এই আন্দোলনকে ‘বদনাম’ করতে কিছু দুষ্কৃতী দলে ভিড়ে গিয়েছে। এই ঘটনা অত্যন্ত নিন্দনীয় এবং অনভিপ্রেত।

কৃষক আন্দোলনে উত্তাল দিল্লি। ছবি সৌজন্য টুইটার।

কৃষক আন্দোলনে উত্তাল দিল্লি। ছবি সৌজন্য টুইটার।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২১ ২০:৫৪
Share: Save:

যে ভাবে পরিস্থিতি ক্রমাগত নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে, সে দিকে নজর রেখেই দ্রুত কিসান র‌্যালি বন্ধ করতে বলল সংযুক্ত কিসান মোর্চা (এসকেএম)। মিছিলে অংশগ্রহণকারী সকলকে নিজ নিজ প্রতিবাদস্থলে ফিরে যাওয়ার আর্জি জানিয়েছেন এসকেএম-এর শীর্ষ নেতৃত্ব। তবে আন্দোলন চলবে এবং তা হবে শান্তিপূর্ণ— এমনটাও জানিয়েছে এসকেএম। পাশাপাশি সংগঠনটি এটাও জানিয়েছে, পরবর্তী পদক্ষেপ কী হবে তা আলোচনার মাধ্যমে ঠিক করা হবে।

মঙ্গলবার নির্ধারিত সময়ের আগেই রাজধানীর বুকে ট্র্যাক্টর মিছিল শুরু করেন কৃষকরা। পুলিশের ব্যারিকেড ভেঙে মিছিল এগিয়ে নিয়ে যায়। মিছিল আটকাতে গেলে পুলিশের সঙ্গে দফায় দফায় সংঘর্ষ হয় কৃষকদের। আহত হন দু’পক্ষেরই বেশ কয়কে জন। দিনভর এই মিছিল ঘিরে রণক্ষেত্রের চেহারা নেয় রাজধানী। ট্র্যাক্টর উল্টে এক কৃষকের মৃত্যুর ঘটনাও ঘটে। লালকেল্লায় ঢুকে পড়েন বিক্ষোভকারীরা। যদিও পুলিশ পরে তাঁদের সেখান থেকে হটিয়ে দেয়।

এই মিছিলকে ঘিরে পরিস্থিতি ক্রমশ নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছিল। কৃষকদের এ হেন কর্মকাণ্ডে সমালোচনাও শুরু হয়ে গিয়েছে। পরিস্থিতি সামাল দিতে দ্রুত ময়দানে নামে এসকেএম। মিছিল স্থগিত করার আবেদন জানায় তারা। এক বিবৃতি জারি করে এসকেএম জানিয়েছে, “কিসান প্যারেড বন্ধ করা হচ্ছে। সমস্ত অংশগ্রহণকারীকে প্রতিবাদস্থলে ফিরে যেতে বলা হয়েছে। তবে আন্দোলন চালিয়ে যাব আমরা।”

৪১টি কৃষক সংগঠনের নেতৃত্বে রয়েছে সংযুক্ত কিসান মোর্চা। এ দিন রাজধানীর বুকে যে ভাবে তাণ্ডব চালিয়েছেন বিক্ষোভকারীরা তার নিন্দা করেছে তারা। অভিযোগ তুলেছে, এই আন্দোলনকে ‘বদনাম’ করতে কিছু দুষ্কৃতী দলে ভিড়ে গিয়েছে। এবং হিংসায় উস্কানি দিয়েছে। এই ঘটনা অত্যন্ত নিন্দনীয় এবং অনভিপ্রেত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Delhi Farmers Protest
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE