×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৮ ফেব্রুয়ারি ২০২১ ই-পেপার

কৃষক আন্দোলন ঘিরে হিংসার পরই সাড়ে ৫০০ অ্যাকাউন্ট বন্ধ করল টুইটার

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৭ জানুয়ারি ২০২১ ১৯:১১
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

কৃষক আন্দোলনকে ঘিরে দিল্লিতে হিংসার ঘটনার পরই সাড়ে পাঁচশোটি অ্যাকাউন্ট বন্ধ করা হয়েছে বলে বুধবার জানাল টুইটার।

সংস্থার মুখপাত্র বলেন, “এই সমাজমাধ্যমকে ব্যবহার করে যাঁরা হিংসায় ইন্ধন জোগানোর চেষ্টা করেছেন, এমন বহু গ্রাহকের অ্যাকাউন্ট বন্ধ করা হয়েছে।” হিংসা, উস্কানিমূলক কোনও পোস্ট বরদাস্ত করা হবে না বলেও জানিয়েছেন তিনি।

এ ক্ষেত্রে আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ক্যাপিটল হামলার প্রসঙ্গও তুলে ধরেন তিনি। বলেন, “টুইটার নিয়মবিরুদ্ধ কোনও কাজকে প্রশ্রয় দেবে না। আমরা গোটা পরিস্থিতির উপর নজর রাখছি। কোনও রকম নিয়মবিরুদ্ধ কাজ হলেই ব্যবস্থা নেওয়া হবে।”

মঙ্গলবার কৃষক আন্দোলনে অগ্নিগর্ভ হয়ে ওঠে রাজধানী। দফায় দফায় বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষ হয় পুলিশের। এই ঘটনায় দু’পক্ষেরই বেশ কয়েক জন আহত হন। সরকারি বাস, গাড়িতে আগুন ধরিয়ে দেওয়া হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে অতিরিক্ত বাহিনী মোতায়েন করা হয় রাজধানীতে। হিংসায় উস্কানি দেওয়ার অভিযোগ উঠেছে দীপ সিধু নামে এক পঞ্জাবি গায়ক তথা অভিনেতার বিরুদ্ধে।

আমেরিকায় ক্যাপিটল বিল্ডিংয়ে হামলার ঘটনায় ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে উস্কানি দেওয়ার অভিযোগ উঠেছিল। তাঁর বিরুদ্ধে অভিযোগ, টুইটারকে ব্যবহার করে হামলার ঘটনায় সমর্থকদের প্রশ্রয় দিয়েছেন। গোটা বিশ্ব জুড়ে সমালোচনার মুখে পড়তে হয় ট্রাম্পকে। পাশাপাশি অস্বস্তিতে পড় টুইটারও। তড়িঘড়ি তারা ক্ষতিপূরণে ময়দানে নামে। ট্রাম্পের উস্কানিমূলক টুইট মুছে দেওয়া হয়। সেই সঙ্গে বন্ধ করে দেওয়া হয় ট্রাম্পের টুইটার অ্যাকাউন্টও। ক্যাপিটলে হামলার পরই টুইটার জানিয়েছিল, কোনও উস্কানিমূলক পোস্ট বা টুইটারের নিয়মবিরুদ্ধ কোনও পোস্ট হলেই তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

Advertisement
Advertisement