×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৪ জুলাই ২০২১ ই-পেপার

Farmers Protest: সংসদ অধিবেশন পর্যন্ত যন্তর মন্তরে কৃষকদের বিক্ষোভ, কড়া নিরাপত্তা সিংঘুতে

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২২ জুলাই ২০২১ ১০:৫৯


—ছবি সংগৃহীত।

সংসদে যত দিন পর্যন্ত বাদল অধিবেশন চলবে, তত দিন দিল্লির যন্তর মন্তরে নয়া কৃষি আইনের বিরুদ্ধে বিক্ষোভ কর্মসূচি চালিয়ে যাবেন আন্দোলনকারী কৃষকরা। প্রত্যেক দিন সকাল ১১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। বুধবার সংযুক্ত কিসান মোর্চা-সহ একাধিক কৃষক সংগঠনের সঙ্গে দফায় দফায় বৈঠকের পর যন্তর মন্তরে কোভিডবিধি মেনে শান্তিপূর্ণ বিক্ষোভের অনুমতি দিয়েছে দিল্লি পুলিশ। বৃহস্পতিবার থেকেই এই কর্মসূচি শুরু করে দিচ্ছেন কৃষকরা।

সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে কেন্দ্রকে হুঁশিয়ারি দিয়ে কৃষক নেতা রাকেশ টিকায়েত বলেন, ‘‘সিংঘু সীমানা থেকে অন্তত ২০০ জন আন্দোলনকারী কৃষক দিল্লির যন্তর মন্তরের উদ্দেশে রওনা দেবেন। বিগত আট মাস ধরে আমরা আন্দোলন চালিয়ে যাচ্ছি। জানি না, কত দিন চলবে। তবে যত দিনই চলুক, শান্তিপূর্ণ এবং সঠিক পদ্ধতিতেই আন্দোলন চলবে। কেন্দ্র এই আইন নিয়ে এসেছে। কেন্দ্রই এই আইন ফিরিয়ে নেবে। হয়তো সময় লাগবে।’

Advertisement

একসঙ্গে সর্বোচ্চ ২০০ জন আন্দোলনকারী কৃষককে যন্তর মন্তরে ঢোকার অনুমতি দিয়েছে দিল্লি পুলিশ। তবে যাঁদের পরিচয়পত্র আছে, শুধু তাঁরাই (কৃষকরা) বিক্ষোভ কর্মসূচিতে অংশ নিতে পারবেন। সেই সিংঘু সীমানাতেও অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে নিরাপত্তা বাড়ানো হয়েছে। পুলিশের বক্তব্য, গত ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসে দিল্লির লালকেল্লায় যা ঘটেছে, তার পর আর কোনও রকম ঝুঁকি নিতে চান না তাঁরা।

Advertisement