Advertisement
০৫ মে ২০২৪
Twitter

ভুয়ো তথ্যের চাপ কমাতে টুইটারে আসছে ‘বার্ডওয়াচ’, সহজে করা যাবে চিহ্নিত

ভুয়ো তথ্য আটকানো নিয়ে বারবার প্রশ্নের মুখে পড়তে হয়েছে একাধিক সামাজিক মাধ্যমকে।

ছবি: রয়টার্স

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২১ ১২:১৮
Share: Save:

ভুয়ো তথ্য রুখতে কড়া পদক্ষেপ করল টুইটার। চালু করা হল ‘বার্ডওয়াচ’ নামে একটি নতুন বৈশিষ্ট। যে কোনও টুইটার ব্যবহারকারী এটির সাহায্যে ভুয়ো তথ্য বা খবর চিহ্নিত করতে পারবেন। চিহ্নিত হলেই সেই নির্দিষ্ট ভুয়ো খবর বা তথ্যের উপরে লেখা হয়ে যাবে সতর্কবার্তা, দেওয়া থাকবে বিশেষ ‘ফ্ল্যাগ’। টুইটার তাদের ব্লগ পোস্টে জানিয়েছে, প্রাথমিক ভাবে এই সুবিধা পাবেন আমেরিকার বাসিন্দারা। তারপর ধীরে ধীরে সবাই ব্যবহার করতে পারবেন এটি।

শুধু টুইটার নয়, ভুয়ো তথ্য আটকানো নিয়ে বারবার প্রশ্নের মুখে পড়তে হয়েছে একাধিক সামাজিক মাধ্যমকে। বিশেষত করোনার সময় ও মার্কিন নির্বাচনে সামাজিক মাধ্যমের ভূমিকা নিয়ে বারবার প্রশ্ন উঠেছে। এই পরিস্থিতিতে সংস্থাগুলির উপরেও প্রকাশিত বিভিন্ন তথ্যের সত্য-মিথ্যা যাচাইয়ের চাপ রয়েছে। টুইটারের কড়া পদক্ষেপ সেই চাপ সামলাতেই, বলে মনে করা হচ্ছে।

‘বার্ডওয়াচ’ কাজ করবে মূলত ব্যবহারকারীদের উপর নির্ভর করে। অনেকটা উইকিপিডিয়ার মতো। এখানে একজন ব্যবহারকারী চাইলেই চিহ্নিত করতে পারবেন, কোনটি তাঁর কাছে ভুয়ো তথ্য মনে হচ্ছে, কেন মনে হচ্ছে। একটি নোট লিখে মূল পোস্টের উত্তরে একটি নির্দিষ্ট অপশনে মনে হওয়ার কারণগুলি লিখতে হবে।

প্রাথমিক ভাবে এটি আমেরিকার নির্দিষ্ট সংখ্যায় ব্যবহারকারী পাবেন। টুইটার সেই ব্যবহারকারীদের নাম নিজের ইচ্ছামতো নির্দিষ্ট করবে। যাঁরা এই তালিকায় প্রথম থেকে নাম লেখাবেন, প্রাথমিক সুযোগ তাঁরাই পাবেন। তারপর ধীরে ধীরে বিশ্বের জন্য এটি আনা হবে।

টুইটারের এক কর্তা জানিয়েছেন, বার্ডওয়াচ সাধারণ মানুষের কাছে এমন এক সুযোগ করে দেবে, যাতে লাভ হবে টুইটার ব্যবহারকারীদেরই। এটি ভুয়ো ও বেপথে চালিত করে এমন সব টুইটের হাত থেকে ব্যবহারকারীদের রক্ষা করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Twitter Social Media
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE