Advertisement
০৪ মে ২০২৪
ISRO

গগনযানে করে মহাকাশে মহিলা রোবট পাঠাবে ভারত: কেন্দ্রীয় বিজ্ঞানমন্ত্রী

শনিবার কেন্দ্রীয় বিজ্ঞান এবং প্রযুক্তি মন্ত্রী জিতেন্দ্র সিংহ জানান, গগনযান মিশনের অঙ্গ হিসাবে ‘ব্যোমমিত্রা’ নামের একটি রোবটকে মহাকাশে পাঠাবে দেশ।

Female robot Vyommitra will go to space, Science Minister on Gaganyaan

মহিলা রোবটের সম্ভাব্য মডেল (বাঁ দিকে)। কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী জিতেন্দ্র সিংহ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২৩ ১৮:৩৩
Share: Save:

তৃতীয় চন্দ্রযানের সাফল্যে ভর করে নিজেদের পরবর্তী অভিযানগুলি সফল করার লক্ষ্যে নামতে চলেছে দেশের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। এই আবহেই কেন্দ্রীয় বিজ্ঞান এবং প্রযুক্তি মন্ত্রী জিতেন্দ্র সিংহ জানালেন যে, এ বার মহাকাশে মহিলা রোবট পাঠাতে চলেছে ভারত।

শুক্রবার এনডিটিভি-র একটি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মন্ত্রী। সেখানেই তিনি জানান, গগনযান মিশনের অঙ্গ হিসাবে ‘ব্যোমমিত্রা’ নামের একটি রোবটকে মহাকাশে পাঠাবে দেশ। তবে কবে রোবটটিকে মহাকাশে পাঠানো হবে, তা নির্দিষ্ট করে না বললেও জিতেন্দ্র জানিয়েছেন, অক্টোবর মাসের প্রথম কিংবা দ্বিতীয় সপ্তাহে পরীক্ষামূলক ভাবে একটি মহাকাশযানকে পাঠানো হতে পারে। সেটি সাফল্য পেলে মহিলা রোবট পাঠানোর দিনক্ষণ চূড়ান্ত হবে।

এই প্রসঙ্গে মন্ত্রী বলেন, “অতিমারির কারণে গগনযান প্রকল্পটি পিছিয়ে যায়। আমরা ঠিক করেছি অক্টোবরের শুরুতেই পরীক্ষামূলক ভাবে এই প্রকল্প শুরু করব।” এই প্রসঙ্গেই তাঁর সংযোজন, “নভোশ্চরদের মহাকাশে পাঠানোর পাশাপাশি তাঁদের নিরাপদে ফিরিয়ে আনাটাও জরুরি।” নভোশ্চরদের নিরাপত্তার দিকটি খতিয়ে দেখার জন্যই রোবটটিকে পাঠানো হবে বলে মনে করা হচ্ছে। জিতেন্দ্র আরও বলেন, “গগনযানের দ্বিতীয় অভিযানে মহিলা রোবট পাঠানো হবে। মানুষের আচার-আচরণের যাবতীয় বৈশিষ্ট্য ফুটে উঠবে রোবটটির কাজে।” চাঁদের মাটিতে তৃতীয় চন্দ্রযানের অবতরণের ঘটনাটিকে দেশের মহাকাশ গবেষণার ইতিহাসে বড় লাফ বলেও দাবি করেন মন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ISRO Jitendra Singh Science and Technology Ministry
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE