Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Maharashtra

তিন দিনে পাঁচ কৃষকের মৃত্যু, রহস্য ঘনাল মহারাষ্ট্রে

চাষবাসে ক্ষতি এবং আর্থিক অনটনের কারণে ওই কৃষকেরা নিজেদের শেষ করেছেন বলে দাবি করা হয়েছে। তদন্ত শুরু করেছে পুলিশ।

representative photo of deadbody

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২৩ ১১:৩৪
Share: Save:

তিন দিনে পাঁচ কৃষকের মৃত্যু ঘিরে শোরগোল পড়ে গেল মহারাষ্ট্রে। ওই পাঁচ কৃষক আত্মহত্যা করেছেন বলে দাবি। চাষবাসে ক্ষতি এবং আর্থিক অনটনের কারণে তাঁরা আত্মঘাতী হয়েছেন বলে দাবি করা হয়েছে। ১৩ থেকে ১৫ অগস্টের মধ্যে যবতমলে ওই পাঁচ কৃষকের মৃত্যু হয়েছে। শুক্রবার এ কথা জানিয়েছেন নাগপুরের এক সমাজকর্মী। তবে কৃষকেরা আত্মঘাতী হয়েছেন কি না, এই ব্যাপারে এখনও কিছু জানায়নি জেলা প্রশাসন।

সমাজকর্মী কিশোর তিওয়ারি দাবি করেছেন, চলতি বছরে বিদর্ভে এখনও পর্যন্ত ১৫৬৫ জন কৃষক আত্মহত্যা করেছেন। বার বার কৃষকমৃত্যুর ঘটনায় উদ্বেগ ছড়িয়েছে সে রাজ্যে।

পুলিশ সূত্রে খবর, গত ১৫ অগস্ট মনোজ রাঠোরের দেহ উদ্ধার করা হয়। আর্থিক সমস্যায় ভুগছিলেন তিনি। তার জেরেই গলায় ফাঁস লাগিয়ে ওই কৃষক আত্মঘাতী হয়েছেন বলে দাবি। গত ১৪ অগস্ট উদ্ধার করা হয়কার্নু কিনাকে এবং শালু পওয়ার নামে আরও দুই কৃষকের দেহ। চাষে ক্ষতির মুখে পড়েছিলে তাঁরা। ১৩ অগস্ট মৃত্যু হয় নামদেও ওয়াঘমারে নামে আরও এক কৃষকের। ওই দিন রামরাও রাঠোর নামে এক কৃষকও আত্মহত্যা করেন বলে দাবি। তাঁরা আর্থিক সমস্যায় ভুগছিলেন। এই ঘটনায় তদন্ত শুরু করেছে পুলিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Maharashtra Farmer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE