Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

শিক্ষা ও সেবামূলক কাজে প্রায় ৫৩ হাজার কোটি টাকা অনুদান আজিম প্রেমজির

বুধবার ‘আজিম প্রেমজি ফাউন্ডেশন’-এর তরফে এক বিবৃতিতে এ কথা জানানো হয়েছে। বিল গেটস, মার্ক জাকারবার্গের মতো তথ্যপ্রযুক্তি সংস্থার কর্ণধাররা ইতি

সংবাদ সংস্থা
বেঙ্গালুরু ১৪ মার্চ ২০১৯ ১৫:০৭
আজিম প্রেমজি। ছবি টুইটারের সৌজন্যে

আজিম প্রেমজি। ছবি টুইটারের সৌজন্যে

শিক্ষা ও বিভিন্ন ধরনের সেবামূলক কাজের জন্য তাঁর তথ্যপ্রযুক্তি সংস্থা ‘উইপ্রো’য় তাঁর নিজের শেয়ারের একটি বড় অংশ দিচ্ছেন চেয়ারম্যান আজিম প্রেমজি। যার পরিমাণ ৭৫০ কোটি ডলার বা ৫২ হাজার ১৭৭ কোটি সাড়ে ৮৭ লক্ষ টাকা।

বুধবার ‘আজিম প্রেমজি ফাউন্ডেশন’-এর তরফে এক বিবৃতিতে এ কথা জানানো হয়েছে। বিল গেটস, মার্ক জাকারবার্গের মতো তথ্যপ্রযুক্তি সংস্থার কর্ণধাররা ইতিমধ্যেই শিক্ষা বিস্তার ও গবেষণার জন্য বিপুল অনুদান ঘোষণা করেছেন। দিয়েও চলেছেন। সেই তালিকায় নবতম স‌ংযোজনের নাম আজিম প্রেমজি। এর ফলে শিক্ষা ও সেবামূলক কাজে ফাউন্ডেশনের অনুদানের পরিমাণ বেড়ে গিয়ে হল ২ হাজার ১০০ কোটি ডলার। ভারতীয় মুদ্রা-মূল্যে যা ১ লক্ষ ৪৬ হাজার ১০৮ কোটি ৫৫ লক্ষ টাকা।

দেশে শিক্ষার বিস্তারে অনেক দিন ধরেই কাজ করে চলেছে আজিম প্রেমজি ফাউন্ডেশন। এ ব্যাপারে বহু দিন ধরেই ফাউন্ডেশন অর্থ সাহায্য করে চলেছে অন্তত ১৫০টি অলাভজনক সংস্থাকে। যারা শিক্ষার জন্য সমাজের দরিদ্র ও পিছিয়ে পড়া শ্রেণির মানুষকে কয়েক বছর ধরে আর্থিক অনুদান দিয়ে চলেছে।

Advertisement

আরও পড়ুন- ভারতে ছ’টি পরমাণু বিদ্যুৎ কেন্দ্র বানাবে মার্কিন কোম্পানি, চুক্তিবদ্ধ দুই দেশ​

আরও পড়ুন- মার্কিন সংস্থার সঙ্গে বড়সড় চুক্তি উইপ্রোর​

ফাউন্ডেশন একটি বিশ্ববিদ্যালয়ও চালাচ্ছে। যার নাম দেওয়া হয়েছে আজিম প্রেমজি বিশ্ববিদ্যালয়। সেই বিশ্ববিদ্যালয় যেমন তরুণ অধ্যাপক, গবেষকদের সামনে সুযোগের দরজা খুলে দিয়েছে, তেমনই মানবসম্পদ উন্নয়নের জন্য আলাদা একটি বিভাগ খুলেছে ফাউন্ডেশন। ওই বিশ্ববিদ্যালয় ডিগ্রি দেওয়ার পাশাপাশি ছাত্রছাত্রীদের যেমন গবেষণার সুযোগ দিচ্ছে, তেমনই আয়োজন করে চলেছে শিক্ষামূলক বিভিন্ন কর্মসূচির।



Tags:
Wipro Azim Premji Azim Premji Foundationআজিম প্রেমজি

আরও পড়ুন

Advertisement