Advertisement
২৫ এপ্রিল ২০২৪
s jayshankar

অস্ট্রেলিয়ার উপপ্রধানমন্ত্রীকে কোহলির সই করা ব্যাট উপহার জয়শঙ্করের, ‘জুটি’ গড়তে মাধ্যম ক্রিকেট

ভারতের বিদেশমন্ত্রী জয়শঙ্কর নিউজিল্যান্ড সফর সেরে অস্ট্রেলিয়ার ক্যানবেরায় পৌঁছন। তাঁকে স্বাগত জানাতে অস্ট্রেলিয়ার পার্লামেন্টের গায়ে ভারতের জাতীয় পতাকার আলোর প্রদর্শনী করা হয়।

বিরাটের সই করা ব্যাট উপহার অস্ট্রেলিয়ার উপপ্রধানমন্ত্রীকে।

বিরাটের সই করা ব্যাট উপহার অস্ট্রেলিয়ার উপপ্রধানমন্ত্রীকে। টুইটার থেকে নেওয়া।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২২ ১২:২০
Share: Save:

দীর্ঘস্থায়ী ‘জুটি’ গড়তে মাধ্যম সেই ক্রিকেট। রাজধানী ক্যানবেরায় নেমে অস্ট্রেলিয়ার উপপ্রধানমন্ত্রী রিচার্ড মার্লেসকে বিরাট কোহলির সই করা ব্যাট উপহার দিলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। আর এ ভাবে দু’দেশে তুমুল জনপ্রিয় ক্রিকেট এ বার কূটনীতিরও হাতিয়ার হয়ে উঠল।

কোহলির ব্যাট হাতে নিয়েই জয়শঙ্করকে ধন্যবাদ জানিয়ে টুইট করেন রিচার্ড। তাতে তিনি লেখেন, ‘ক্যানবেরায় এস জয়শঙ্করকে স্বাগত জানাতে পেরে উল্লসিত। বহু জিনিস আছে যা আমাদের একই বন্ধনে আবদ্ধ করে। ঠিক যেমন ক্রিকেট। আজ, ক্রিকেটের কিংবদন্তি বিরাট কোহলির সই করা ব্যাট উপহার দিয়ে তিনি আমাকে চমকে দিয়েছেন!’

আদতে অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা মন্ত্রক সামলানোর ভার রয়েছে রিচার্ডের উপর। জয়শঙ্করের সঙ্গে তাঁর এ নিয়ে বৈঠকও হয়। অন্য একটি টুইটে সেই খবর দিয়েছেন রিচার্ড। তিনি লেখেন, ‘স্থানীয় তথা বিশ্বের অবস্থার পরিপ্রেক্ষিতে নিরাপত্তা নিয়ে দু’জনের মতবিনিময় হয়েছে।’

সোমবার, ভারতের বিদেশমন্ত্রী জয়শঙ্কর নিউজিল্যান্ড সফর সেরে অস্ট্রেলিয়ায় পৌঁছন। নামেন ক্যানবেরায়। সেখানে তাঁকে স্বাগত জানাতে অস্ট্রেলিয়ার পার্লামেন্ট ভবনের গায়ে ভারতের জাতীয় পতাকার আলোর প্রদর্শনী করা হয়।

দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ককে মজবুত করতে খেলার সাহায্য নিয়েছে বহু দেশ। ইতিহাসেও রয়েছে তার একাধিক নির্দশন। দীর্ঘ দিন স্তব্ধ থাকার পর পাকিস্তানের সঙ্গে সম্পর্কের বরফ গলাতে তৎকালীন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ী ভারতীয় দলকে সে দেশে খেলতে পাঠিয়েছিলেন। পাল্টা পাকিস্তানও এসেছিল ভারতের মাটিতে ক্রিকেট খেলতে। এ বারও তেমনই ক্রিকেট-পাগল দুই দেশের সুসম্পর্কের জুটিতে কোহলির ব্যাটে কত রান ওঠে, সে দিকেই নজর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

s jayshankar australia Virat Kohli
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE