Advertisement
২৬ এপ্রিল ২০২৪
CAA

CAA: এক বার কাউকে নাগরিক ঘোষণা করা হলে, আর দ্বিতীয় বার শুনানি নয়! জানাল গুয়াহাটি হাই কোর্ট

অসমে দেখা গিয়েছে, এক বার কাউকে ভারতীয় বলে করার পরও তাঁকে একাধিক বার নাগরিকত্ব প্রমাণের জন্য নোটিস পাঠিয়েছে ট্রাইব্যুনাল।

নাগরিকত্বের প্রশ্নে তাৎপর্যপূর্ণ মন্তব্য আদালতের।

নাগরিকত্বের প্রশ্নে তাৎপর্যপূর্ণ মন্তব্য আদালতের। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
গুয়াহাটি শেষ আপডেট: ০৬ মে ২০২২ ১০:১৩
Share: Save:

এক বার ট্রাইব্যুনাল কাউকে ভারতীয় নাগরিক ঘোষণা করলে দ্বিতীয় বার তাঁর নাগরিকত্বের প্রশ্ন নিয়ে শুনানি হবে না। এমনটাই জানাল গুয়াহাটি হাই কোর্টের ফরেনার্স ট্রাইবুনাল বেঞ্চ। অসমে নাগরিকত্ব আইন চালু হওয়ার পর একাধিক ক্ষেত্রে দেখা গিয়েছে, এক বার ভারতীয় বলে ঘোষণা হওয়ার পরও কোনও ব্যক্তিকে একাধিক বার তাঁর নাগরিকত্ব প্রমাণের জন্য নোটিস পাঠানো হয়েছে। সেই জায়গায় দাঁড়িয়ে হাই কোর্টের এই পর্যবেক্ষণ তাৎপর্যপূর্ণ।

সম্প্রতি একটি নাগরিকত্ব মামলার শুনানিতে গুয়াহাটি হাই কোর্ট জানায়, এক জনের নাগরিকত্বের বিষয়ে ট্রাইব্যুনাল এক বার সিদ্ধান্ত নিলে সেটি পুনরায় আর আদালতের নজরে আনা যাবে না। ২০০৮ সালের আমিনা খাতুন মামলার শুনানিতে বিচারপতি এন কোটেশ্বর সিংহের ডিভিশন বেঞ্চের পর্যবেক্ষণ, ১৯৪৬-এর বিদেশি আইন (তৃতীয় অনুচ্ছেদ) অনুযায়ী, কাউকে বিদেশি হিসাবে শনাক্তকরণ এবং তাঁকে নির্বাসিত করার ভার কেন্দ্রের উপর ন্যস্ত রয়েছে। এর পর কেন্দ্রীয় সরকারে নির্বাসনের বিষয়টি পরিচালনার জন্য সংশ্লিষ্ট পুলিশ সুপারিনটেনডেন্টকে ভার দেবে। আইন অনুযায়ী, চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে ফরেনার্স ট্রাইবুনালের কাছ থেকে মতামত নিতে পারেন ওই পুলিশ সুপারিনটেনডেন্ট।

আদালতের বক্তব্য, ‘‘একটি ফরেনার্স ট্রাইব্যুনাল শুধু একটি মতামত দিতে পারে। তাই এটা বলা ভুল হবে যে, কেন্দ্রীয় সরকার বা পুলিশ সুপারিনটেনডেন্ট ট্রাইব্যুনালের মতামত মানতে বাধ্য হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CAA Guahati High Court Citizen Citizenship
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE