Advertisement
০২ মে ২০২৪
Ghulam Nabi Azad

‘মোদী প্রকৃতই রাষ্ট্রনেতা’, বললেন গুলাম নবি আজাদ! কিন্ডারগার্টেনে ভর্তির শলা রাহুলকে

কংগ্রেসে থাকাকালীনই জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী গুলাম নবি আজাদের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘গোপন যোগাযোগের’ অভিযোগ উঠেছিল।

Former Congress leader  Ghulam Nabi Azad calls PM Narendra Modi a ‘statesman’

মোদীর প্রশংসা করলেন গুলাম, নাম না করে খোঁচা রাহুলকে। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২৩ ১৮:৪৩
Share: Save:

কংগ্রেস-ছাড়ার পরেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘মানবিক ব্যবহার’-এর প্রশংসা করেছিলেন তিনি। জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী গুলাম নবি আজাদের গলায় এ বার শোনা গেল, মোদীর নেতৃত্বগুণের কথা। মঙ্গলবার একটি সাক্ষাৎকারে আজাদ বলেন, ‘‘মোদী প্রকৃতই এক জন রাষ্ট্রনেতা।’’

কংগ্রেসে থাকাকালীন জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রীর সঙ্গে মোদীর ‘গোপন যোগাযোগের’ অভিযোগ উঠেছিল। রাজ্যসভার সাংসদ হিসাবে আজাদের মেয়াদ শেষের দিন প্রধানমন্ত্রী আবেগঘন ভাষায় তাঁর স্তুতি করেছিলেন। মোদীর সঙ্গে তাঁর ‘ঘনিষ্ঠতা’ অবশ্য মানতে নারাজ আজাদ। সাক্ষাৎকারে এ বিষয়ে রাহুল গান্ধীর নাম না করে খোঁচাও দিয়েছেন তিনি। বলেছেন, ‘‘যাঁরা বলেন আমি মোদীর প্রশংসক, তাঁদের আবার রাজনীতির কিন্ডারগার্টেনে ভর্তি হওয়া উচিত।’’

প্রসঙ্গত, রাহুল গান্ধীকে তুলোধনা করে গত অগস্টে কংগ্রেস ছেড়েছিলেন জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী আজাদ। অনুগামীদের নিয়ে তৈরি করেছিলেন ‘ডেমোক্র্যাটিক আজাদ পার্টি’। যদিও ইতিমধ্যেই তাঁর অনুগামীদের বড় অংশ কংগ্রেসে ফিরে গিয়েছেন। সম্প্রতি একাধিক খবরে দাবি করা হয়, আজাদেরও কংগ্রেসে ফেরার রাস্তা তৈরি হচ্ছে। চলছে আলোচনা। এ ব্যাপারে দায়িত্ব দেওয়া হয়েছে অখিলেশ প্রতাপ সিংহ, ভূপেন্দ্র সিংহ হুডা এবং অম্বিকা সোনির মতো প্রবীণ নেতাদের। কংগ্রেসে গাঁধী পরিবারের নিরঙ্কুশ কর্তৃত্ব নিয়ে প্রশ্ন তোলা বিক্ষুব্ধ জি-২৩ গোষ্ঠীর অন্যতম মুখ ছিলেন আজাদ। অখিলেশ এবং ভূপেন্দ্রও ছিলেন জি-২৩-এ। কিন্তু মঙ্গলবারের সাক্ষাৎকারে তিনি কার্যত কংগ্রেসে ফেরার সম্ভাবনা খারিজ করলেন বলেই মনে করা হচ্ছে।

কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরে বিধানসভা নির্বাচন হতে পারে। ইতিমধ্যেই সেখানে ‘সক্রিয়তা’ শুরু করেছে বিজেপি। বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে সংখ্যালঘু প্রভাবিত ওই রাজ্যে আজাদই পদ্মশিবিরের সেরা বাজি হতে পারেন বলে রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের ধারণা। কারণ, মুসলিম হলেও আজাদ কাশ্মীর উপত্যকার নেতা নন। উপত্যকার বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীগুলির সঙ্গে কখনওই তাঁর সখ্য ছিল না। ফলে অতীতে পিডিপি নেত্রী মেহবুবা মুফতিকে মুখ্যমন্ত্রী পদে সমর্থন করে বিজেপিকে যে বিড়ম্বনায় পড়তে হয়েছিল, এ ক্ষেত্রে তার সম্ভাবনা নেই। এই পরিস্থিতিতে আজাদ পদ্মশিবিরের সঙ্গে সখ্য-বৃদ্ধির বার্তা দিলেন বলেই মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE