Advertisement
০৬ মে ২০২৪
Karnataka Assembly Election 2023

‘মুখ্যমন্ত্রী হতে পারবেন না ডিকে’! সিদ্দার দাবি, ভোটের কর্নাটকে গোষ্ঠীদ্বন্দ্ব কংগ্রেসে

অতীতে কর্নাটকে নানা সঙ্কট থেকে কংগ্রেসকে রক্ষা করেছেন শিবকুমার। ভোক্কালিগা জনগোষ্ঠীর এই প্রভাবশালী নেতাকে ২০২০ সালে প্রদেশ কংগ্রেস সভাপতির দায়িত্ব দিয়েছিলেন সনিয়া।

A Photograph of DK Shivakumar and Siddaramaiah

কংগ্রেস সভাপতি ডিকে শিবকুমার (বাঁ দিকে) এবং প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
বেঙ্গালুরু শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০২৩ ২৩:৩১
Share: Save:

বিধানসভা নির্বাচনে কংগ্রেস সংখ্যাগরিষ্ঠতা পেলেও প্রদেশ কংগ্রেস সভাপতি ডিকে শিবকুমার মুখ্যমন্ত্রী হতে পারবেন না! সোমবার এমনই দাবি করলেন কংগ্রেসের পরিষদীয় নেতা তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া। এনডিটিভিকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ‘‘ভোটে কংগ্রেস জিতবে এবং আমি মুখ্যমন্ত্রী পদের দাবিদার। আমার বিশ্বাস কংগ্রেস হাইকমান্ড শিবকুমারকে মুখ্যমন্ত্রী করবে না।’’

ভোটের বাকি আর এক মাস। কয়েকটি জনমত সমীক্ষার ইঙ্গিত কর্নাটকে এ বার ক্ষমতাসীন বিজেপিকে হারিয়ে দিতে পারে কংগ্রেস। গত এক মাসে তিন বিধায়ক-সহ একাধিক বিজেপি এবং জেডি(এস) নেতার ‘হাত’ শিবিরে যোগদানও কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গের রাজ্যে দলের আত্মবিশ্বাস বাড়িয়েছে। কিন্তু রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ মনে করছেন সিদ্দা বনাম ডিকে গোষ্ঠীর লড়াইয়ের জেরে এ বার ‘তিরে এস তরী ডুবতে’ পারে কংগ্রেসের।

অতীতে কর্নাটকে নানা সঙ্কট থেকে কংগ্রেসকে রক্ষা করেছেন শিবকুমার। ভোক্কালিগা জনগোষ্ঠীর এই প্রভাবশালী নেতাকে ২০২০ সালে প্রদেশ কংগ্রেস সভাপতির দায়িত্ব দিয়েছিলেন সনিয়া। তাঁর নেতৃত্বে পুরসভা এবং পঞ্চায়েত ভোটে ভাল ফল করে কংগ্রেস। যদিও অনগ্রসর (ওবিসি) জনগোষ্ঠীর নেতা সিদ্দারামাইয়ের সঙ্গে একাধিক বিষয়ে শিবকুমারের মতপার্থক্য প্রকাশ্যে এসেছে। এরই মধ্যে টিকিট বণ্টন নিয়ে অনিয়মের অভিযোগে সোমবার বেঙ্গালুরুর প্রদেস কংগ্রেস দফতরে বিক্ষোভ দেখান কংগ্রেস নেতা-কর্মীদের একাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE