Advertisement
২৫ জুলাই ২০২৪
Small savings scheme

১ লক্ষ ডাকঘরে শুরু ‘মহিলা সম্মান সঞ্চয় শংসাপত্র’ প্রকল্প! কারা আমানত করতে পারবেন?

দু’বছর মেয়াদি প্রকল্পটিতে স্থায়ী সুদের হার ৭.৫ শতাংশ। লগ্নি করা যাবে সর্বোচ্চ ২ লক্ষ টাকা। ২০২৫ সালের ৩১ মার্চ পর্যন্ত কোনও মহিলা বা নাবালিকা কন্যার নামে ডাকঘরে খাতা খোলা যাবে।

Mahila Samman Savings Certificate scheme available in over 1 lakh post offices

নতুন অর্থবর্ষ থেকে মহিলাদের জন্য একটি বিশেষ স্বল্প সঞ্চয় আমানত প্রকল্পের সূচনা হল। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০২৩ ১৭:১৭
Share: Save:

গত ১ ফেব্রুয়ারি, ২০২৩-এ বাজেট বক্তৃতায় ঘোষণা করেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সেই ঘোষণা মেনেই নতুন অর্থবর্ষ থেকে মহিলাদের জন্য একটি বিশেষ আমানত প্রকল্পের সূচনা হয়েছে। কেন্দ্রীয় অর্থমন্ত্রকের তরফে ‘মহিলা সম্মান সঞ্চয় শংসাপত্র’ প্রকল্প চালুর বিষয়ে গেজেট বিজ্ঞপ্তি জারির পরে শুরু হয়েছে মহিলাদের জন্য স্বল্পমেয়াদি আমানতের কেন্দ্রীয় কর্মসূচি। জানানো হয়েছে, দেশের ১ লক্ষেরও বেশি ডাকঘরে এই প্রকল্পের মাধ্যমে অর্থ লগ্নির পরিষেবা শুরু হয়েছে।

অর্থমন্ত্রকের বিজ্ঞপ্তি বলছে, ‘মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট’ প্রকল্পে আমানতকারী মহিলারা ২ বছরের আমানতের উপর সাড়ে ৭ শতাংশ সুদ পাবেন। শুধুমাত্র মহিলারাই এই প্রকল্পে খাতা খুলতে পারবেন। তবে নাবালিকা কন্যার নামে এই অ্যাকাউন্ট খুলতে পারেন তার অভিভাবকও। লগ্নি করা যাবে সর্বোচ্চ ২ লক্ষ টাকা। তবে মেয়াদ শেষের আগে আংশিক আমানত তোলা যাবে। ২০২৫ সালের ৩১ মার্চ পর্যন্ত কোনও মহিলা বা নাবালিকা কন্যার নামে অ্যাকাউন্ট খোলা যাবে ‘মহিলা সম্মান সঞ্চয় শংসাপত্র’ প্রকল্পে।

সরকারি সূত্রের খবর, ‘মহিলা সম্মান সঞ্চয় শংসাপত্র’ প্রকল্পে ডাকঘরে ক্ষুদ্র সঞ্চয়ে আমানতকারী মহিলা গ্রাহকদের উপকার হবে। ডাকঘরগুলির মাধ্যমে এই প্রকল্প আরও বিনিয়োগ আকর্ষণ করবে। নরেন্দ্র মোদী সরকারের ঘোষণা, মহিলাদের আর্থিক ক্ষমতায়নের উদ্দেশ্যেই এই পদক্ষেপ। কিন্তু ‘মহিলা সম্মান সঞ্চয় শংসাপত্র’ প্রকল্পে লগ্নির সময়সীমা শুধুমাত্র আগামী ২ বছরের জন্য সীমাবদ্ধ করার কারণে উঠেছে প্রশ্ন। বিরোধীদের একাংশের আভিযোগ ২০২৪ সালের লোকসভা ভোটের দিকে ‘নজর’ রেখেই এই প্রকল্প চালু করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE