Advertisement
৩০ এপ্রিল ২০২৪
World Bank

ধাক্কা খেতে পারে ভারতীয় অর্থনীতি! পূর্বাভাসে বৃদ্ধির হার কমিয়ে ৬.৩ শতাংশ করল বিশ্ব ব্যাঙ্ক

গত জুন মাসে ‘বিশ্ব অর্থনীতির সম্ভাবনা’ সংক্রান্ত রিপোর্ট প্রকাশ করে বিশ্ব ব্যাঙ্ক জানায়, ২০২২-২৩ অর্থবর্ষে ভারতের আর্থিক বৃদ্ধির হার ৭.৫ শতাংশ দাঁড়াতে পারে। কিন্তু পরে তা কমিয়ে ৬.৯ ‌শতাংশ করা হয়।

World Bank report says, expected economic growth forecast of India may 6.3 percent for 2023-24

বৃদ্ধির হার কমার বার্তা বিশ্বব্যাঙ্কের। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২৩ ১৬:৪৫
Share: Save:

ভারতের আর্থিক বৃদ্ধির পূর্বাভাস আবার ছাঁটাই করল বিশ্ব ব্যাঙ্ক। চলতি ২০২৩-২৪ অর্থবর্ষে ভারতের আর্থিক বৃদ্ধির হার ৬.৩ শতাংশে দাঁড়াতে পারে বলে সংস্থার সাম্প্রতিকতম রিপোর্টে জানানো হয়েছে। এর আগে প্রকাশিত রিপোর্টে যা ৬.৬ শতাংশ হতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছিল।

অতিমারির ‘ক্ষত’ এখনও পুরোপুরি সারেনি। ‘গোদের উপর বিষফোঁড়া’ হয়ে দাঁড়িয়েছে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং চিন-তাইওয়ান সংঘাত। যার প্রভাব পড়েছে মূল্যবৃদ্ধিতে। কিন্তু এই পরিস্থিতিতেও ভারতের আর্থিক বৃদ্ধিতে ‘ইতিবাচক সম্ভাবনা’ রয়েছে বলে চলতি বছরের গোড়ায় জানিয়েছিল বিশ্ব ব্যাঙ্ক। কিন্তু বৃদ্ধির সম্ভাবনা ছাঁটাই করে কার্যত সেই আশায় জল ঢেলে দেওয়া হল বলে আর্থিক বিশেষজ্ঞদের একাংশ মনে করছেন।

আগামী জুন মাসে ‘বিশ্ব অর্থনীতির সম্ভাবনা’ (গ্লোবাল ইকনমিক প্রসপেক্টস) সংক্রান্ত রিপোর্ট প্রকাশ করতে পারে বিশ্ব ব্যাঙ্ক। সেখানে চলতি অর্থবর্ষে বৃদ্ধির সম্ভাবনা আরও কমানো হতে পারে বলে মনে করা হচ্ছে। বিশ্ব ব্যাঙ্কের অর্থনীতিবিদ ধ্রুব শর্মা বলেন, ‘‘আমেরিকা এবং ইউরোপের আর্থিক বাজারে সাম্প্রতিক অস্থিরতার কারণে ভারত-সহ কয়েকটি দেশের বাজারে বিনিয়োগের পরিমাণ কমেছে। তার প্রভাবে বৃদ্ধির হার কমতে পারে।’’

প্রসঙ্গত, ২০২২ সালের জুন মাসে প্রকাশিত ‘বিশ্ব অর্থনীতির সম্ভাবনা’ সংক্রান্ত রিপোর্ট ২০২২-২৩ অর্থবর্ষে ভারতে বৃদ্ধির সম্ভাবনা ৭.৫ শতাংশ বলে জানিয়েছিল বিশ্ব ব্যাঙ্ক। কিন্তু ডিসেম্বরে প্রকাশিত ‘ইন্ডিয়া ডেভেলপমেন্ট আপডেট’-এর পূর্বাভাস দেওয়া হয়, ২০২২-২৩ অর্থবর্ষে ভারতের সম্ভাব্য আর্থিক বৃদ্ধির হার হতে পারে ৬.৯ শতাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

world bank Economic Growth
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE