Advertisement
১৬ এপ্রিল ২০২৪
North India Weather

দিল্লিতে বইছে কনকনে ঠান্ডা হাওয়া! আরও ৩ ডিগ্রি নামতে পারে পারদ, ঘন কুয়াশায় দেরি ট্রেনে

মৌসম ভবন জানিয়েছে, ১৫-১৮ জানুয়ারির মধ্যে রাজস্থানের কিছু জায়গায় শৈত্যপ্রবাহ পরিস্থিতি থাকবে। ১৬-১৭ জানুয়ারি হরিয়ানা, চণ্ডীগড় এবং দিল্লিতে শৈত্যপ্রবাহ পরিস্থিতি তৈরি হতে পারে।

আবার শৈত্যপ্রবাহের পরিস্থিতি দিল্লিতে। সঙ্গে ঘন কুয়াশা। ছবি: পিটিআই।

আবার শৈত্যপ্রবাহের পরিস্থিতি দিল্লিতে। সঙ্গে ঘন কুয়াশা। ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০২৩ ১০:৪৫
Share: Save:

দিন কয়েক ঠান্ডার কামড় থেকে সামান্য রেহাই পেলেও মৌসম ভবন জানিয়েই দিয়েছিল ১৫-১৮ জানুয়ারি উত্তর ভারত জুড়ে আবার নতুন করে বাড়বে শৈত্যপ্রবাহের দাপট। সঙ্গে থাকবে ঘন কুয়াশাও। পূর্বাভাস অনুযায়ী রবিবার সকাল থেকেই শৈত্যপ্রবাহ পরিস্থিতি তৈরি হয়েছে পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, রাজস্থান এবং উত্তরপ্রদেশের একাংশে।

তা ছাড়া গত ২৪ ঘণ্টায় উত্তরাখণ্ডের কিছু অংশে, জম্মু-কাশ্মীর, লাদাখ, গিলগিট, বাল্টিস্তান, মুজফফরাবাদ এবং হিমাচল প্রদেশের অধিকাংশ জায়গায় হালকা থেকে মাঝারি তুষারপাত হয়েছে। অন্য দিকে, অরুণাচল প্রদেশ, পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, উত্তরপ্রদেশ, সিকিম, অসম এবং আন্দামান এবং নিকোবরের বেশি কিছু জায়গায় হালকা বৃষ্টিও হয়েছে। ফলে তাপমাত্রা নতুন করে কমতে শুরু করেছে এই সব জায়গায়।

মৌসম ভবন জানিয়েছে, আগামী ৩ দিন উত্তর ও উত্তর-পশ্চিম ভারতের কোনও কোনও জায়গায় সর্বনিম্ন তাপমাত্রা ৪-৬ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। আগামী ৩ দিনের মধ্যে মধ্যপ্রদেশে সর্বনিম্ন তাপমাত্রা ৩-৫ ডিগ্রি সেলসিয়াস কমবে। ফলে পূর্ব ভারতের কিছু জায়গায় সর্বনিম্ন তাপমাত্রা ২-৪ ডিগ্রি সেলসিয়াস নেমে যাওয়ার সম্ভাবনা রয়েছে। মৌসম ভবন আরও জানিয়েছে, ১৫-১৮ জানুয়ারির মধ্যে রাজস্থানের বেশ কিছু জায়গায় শৈত্যপ্রবাহ পরিস্থিতি জারি থাকবে। অন্য দিকে, ১৬-১৭ জানুয়ারি হরিয়ানা, চণ্ডীগড় এবং দিল্লিতে ভয়ানক শৈত্যপ্রবাহ পরিস্থিতি তৈরি হতে পারে। শুধু তাই-ই নয়, আগামী ৫ দিন পঞ্জাব, হরিয়ানা, দিল্লি এবং উত্তরপ্রদেশে সকালে ঘন কুয়াশা থাকবে।

শনিবার পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি, উত্তরপ্রদেশ এবং বিহারের বেশ কিছু অংশে, পূর্ব রাজস্থান এবং পশ্চিম মধ্যপ্রদেশের কিছু অংশে সর্বনিম্ন তাপমাত্রা ৭-১০ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে ছিল। তবে উত্তুরে হাওয়া, জম্মু-কাশ্মীর, হিমাচলে তুষারপাতের কারণে এই সহ অঞ্চলে তাপমাত্রা আবার নামতে শুরু করেছে। রাজস্থানের চুরুতে তাপমাত্রা নেমে গিয়েছে হিমাঙ্কের নীচে। শনিবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল হিমাঙ্কের ০.৭ ডিগ্রি সেলসিয়াসের নীচে।

রবিবার সকাল থেকেই দিল্লিতে কনকনানি হাওয়া শুরু হয়েছে। রবিবার সকালে রাজধানীর সফদরজংয়ে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৫.৬ ডিগ্রি সেলসিয়াস। তবে সোমবার থেকে শৈত্যপ্রবাহ শুরু হতে পারে দিল্লিতে। ফলে সর্বনিম্ন তাপমাত্রা আরও ৩ ডিগ্রি নীচে নেমে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এই সময় বাড়ির বাইরে প্রয়োজন ছাড়া না বেরোতে পরামর্শ দিয়েছে হাওয়া অফিস। ঘন কুয়াশার কারণে উত্তর ভারতগামী বহু ট্রেন দেরিতে চলছে। উত্তর রেল জানিয়েছে, অন্ততপক্ষে ২০টি ট্রেন দেরিতে চলছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

North India Weather Winter Cold Wave
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE