Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Kashmir Snowfall

কাশ্মীরে তুষারপাতে আহ্লাদে আটখানা পর্যটকরা, শ্রীনগরে তাপমাত্রা নামল হিমাঙ্কের ৪ ডিগ্রি নীচে

কাশ্মীরে বর্তমানে চিলা-ই-কালান চলছে। ৪০ দিন ধরে হাড়কাঁপানি ঠান্ডা চলবে এই চিলা-ই-কালানের জন্য। এই সময়ে প্রতি বছরই তুষারপাত হওয়ার সম্ভাবনা থাকে।

কাশ্মীরের বেশি কিছু অংশে তুষারপাত হয়েছে সোমবার রাতে। ছবি: পিটিআই।
সংবাদ সংস্থা
শ্রীনগর শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০২২ ১৩:০৩
Share: Save:

কাশ্মীরের বেশ কিছু অংশে হালকা তুষারপাত হয়েছে সোমবার রাতে। আর তাতেই খুশি পর্যটকরা। প্রশাসন সূত্রে খবর, পহেলগাঁও এবং সোনমার্গে তুষারপাত হয়েছে। তবে তুষারপাত হলেও কাশ্মীরের সর্বনিম্ন তাপমাত্রা ২ ডিগ্রি সেলসিয়াস বেড়েছে। যদিও সেই তাপমাত্রা হিমাঙ্কের নীচেই রয়েছে।

আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, যে ভাবে গত কয়েক দিন ধরে শীতের কামড় ছিল, তাপমাত্রা কিছুটা বাড়ায় শৈত্যপ্রবাহের মতো পরিস্থিতি থেকে কিছুটা রেহাই মিলেছে। সোমবার রাতে কাশ্মীরের আকাশ পরিষ্কার ছিল। পহেলগাঁওয়ে সর্বনিম্ন তাপমাত্রা ছিল হিমাঙ্কের ৬.৭ ডিগ্রি নীচে। শ্রীনগরে তাপমাত্রা ছিল হিমাঙ্কের ৪.৮ ডিগ্রি সেলসিয়াস নীচে।

শৈত্যপ্রবাহের মতো পরিস্থিতি তৈরি হওয়ায় কাশ্মীরের বেশ কিছু জায়গায় জল সরবরাহে প্রভাব পড়েছে। ঠান্ডায় জমে গিয়েছে ডাল হ্রদও। কাশ্মীরে বর্তমানে চিলা-ই-কালান চলছে। ৪০ দিন ধরে হাড়কাঁপানি ঠান্ডা চলবে এই চিলা-ই-কালানের জন্য। এই সময়ে প্রতি বছরই তুষারপাত হওয়ার সম্ভাবনা থাকে। বিশেষ করে উঁচু এলাকাগুলিতে। চিলা-ই-কালান শুরু হয়েছে ২১ ডিসেম্বব, চলবে ৩০ জানুয়ারি পর্যন্ত।

আবহাওয়া দফতর পূর্বাভাস দিয়েছিল, ২৫ ডিসেম্বর পর্যন্ত আবহাওয়া শুষ্ক থাকবে। ২৬-৩০ ডিসেম্বর পর্যন্ত আকাশ মেঘলা থাকবে, সঙ্গে হালকা থেকে মাঝারি তুষারপাত হবে কাশ্মীরের উঁচু এলাকাগুলিতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kashmir Snowfall Weather Forecast
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE