Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ অক্টোবর ২০২১ ই-পেপার

করোনার কারণে পিছিয়ে যাচ্ছে ইসরোর গগনযান উৎক্ষেপণের সময়

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৭ ডিসেম্বর ২০২০ ১৯:১৮
 ইসরোর প্রধান কে শিভন সংবাদ সংস্থাকে জানিয়েছেন, করোনা প্রকোপের কারণেই উৎক্ষেপণের দিনক্ষণ পিছিয়ে দিতে হচ্ছে। প্রতীকী চিত্র

ইসরোর প্রধান কে শিভন সংবাদ সংস্থাকে জানিয়েছেন, করোনা প্রকোপের কারণেই উৎক্ষেপণের দিনক্ষণ পিছিয়ে দিতে হচ্ছে। প্রতীকী চিত্র

ভারতীয় মহাকাশ গবেষণার ক্ষেত্রেও করোনার প্রভাব পড়ল। করোনার কারণেই পিছিয়ে যেতে চলেছে ইসরোর গগনযানের পরীক্ষামূলক উৎক্ষেপণ। ইসরোর প্রধান কে শিভন সংবাদ সংস্থাকে জানিয়েছেন, করোনা প্রকোপের কারণেই উৎক্ষেপণের দিনক্ষণ পিছিয়ে দিতে হচ্ছে। শুধু এটি নয়, অনেকগুলি প্রকল্পই করোনা প্রকোপের কারণে পিছিয়ে যেতে চলেছে। তার মধ্যে রযেছে সূর্যে পাড়ি দেওয়ার জন্য তৈরি ইসরোর প্রথম মহাকাশযান আদিত্য-এলওয়ান।

শিভন জানিয়েছেন, গগনযানের একটি যাত্রিহীন ট্রায়াল হওয়ার কথা ছিল এই বছর ডিসেম্বরে। তারপর দ্বিতীয় ট্রায়াল হওয়ার কথা ২০২১ সালের জুন মাসে। তারপর চূড়ান্ত যাত্রা করা হত। কিন্তু করোনা প্রকোপের কারণে সবটাই পিছিয়ে গিয়েছে। সেই কারণে ইসরোর আশঙ্কা ২০২২ সাল শেষের আগে এই প্রকল্প বাস্তবায়িত করা সম্ভব হবে না। যদিও এ ভাবে তারিখ পিছিয়ে যাওয়া নতুন নয়। মহাকাশ বিজ্ঞানের ক্ষেত্রে এমন সময় পরিবর্তন হতেই পারে।

আরও পড়ুন: কাল ১২ ঘণ্টার উত্তরবঙ্গ বন্‌ধ ডাকল বিজেপি

Advertisement

তবে ইসরোর জন্য রয়েছে ভাল খবরও। কেন্দ্রীয় সরকার প্রথমবার মহাকাশ গবেষণা ক্ষেত্রে বেসরকারি বিনিয়োগ আহ্বান করেছিল। সেই পথ দিয়েই ডিসেম্বর মাসের ৩ তারিখে চেন্নাইয়ের অগ্নিকুল নামে একটি স্টার্ট-আপ সংস্থা ইসরোর সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে ছোট মাপের উপগ্রহ ল়ঞ্চার তৈরির বিষয়ে। এটির নাম দেওয়া হয়েছে ‘অগ্নিবান’। এটি নির্মাণ করবে চেন্নাইয়ের সংস্থা ও ইসরো, যৌথভাবে। এটিতে সবচেয়ে বেশি ১০০ কেজি সরঞ্জাম বহন করা সম্ভব হবে। পৃথিবীর বাইরের কক্ষপথে ১৬০ কিলোমিটার থেকে ১০০০ কিলোমিটারের মধ্যে উপগ্রহ স্থাপন করতে পারবে এটি।

আরও পড়ুন: ‘এই দ্বিচারিতা লজ্জার’, কৃষকদের বন্‌ধ সমর্থন করায় বিরোধীদের তোপ কেন্দ্রের

আরও পড়ুন

Advertisement