Advertisement
০৬ মে ২০২৪
Bokaro Steel Plant

বোকারো ইস্পাত কারখানায় পাইপ ফেটে গ্যাস লিক, অসুস্থ ২১ কর্মী, এলাকায় আতঙ্ক

শনিবার সকালে গ্যাসের একটি পাইপলাইনে মেরামতের কাজ চলছিল। সেই সময় আচমকাই সেটি প্রচণ্ড চাপে ফেটে যায়। পাইপ ফেটে যেতেই কার্বন ডাই-অক্সাইড গ্যাস বেরোতে শুরু করে।

বোকারো ইস্পাত কারখানা। ছবি: সংগৃহীত।

বোকারো ইস্পাত কারখানা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২৪ ১৮:০১
Share: Save:

ঝাড়খণ্ডের বোকারো স্টিল প্ল্যান্টে একটি পাইপ ফেটে গ্যাস লিক করায় অসুস্থ হয়ে পড়লেন ২১ জন কর্মী। তাঁদের উদ্ধার করে হাসপাতালে ভর্তি করানো হয়েছে। গ্যাস লিক হওয়ার খবর চাউর হতেই কারখানায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। আতঙ্কিত কর্মীরা কারখানা থেকে একসঙ্গে বেরোতে গেলে পদপিষ্টের মতো পরিস্থিতি সৃষ্টি হয়। সেই ঘটনাতেও কয়েক জন আহত হয়েছেন বলে স্থানীয় সূত্রে খবর।

তবে পরিস্থিতি কিছু ক্ষণের মধ্যে নিয়ন্ত্রণে আনা হয় বলে দাবি কারখানা কর্তৃপক্ষের। শনিবার সকালে গ্যাসের একটি পাইপলাইনে মেরামতের কাজ চলছিল। সেই সময় আচমকাই সেটি প্রচণ্ড চাপে ফেটে যায়। পাইপ ফেটে যেতেই কার্বন ডাই-অক্সাইড গ্যাস বেরোতে শুরু করে। সেই গ্যাস কারখানা এবং সংলগ্ন এলাকায় ছড়িয়ে পড়ে। প্রাথমিক ভাবে জানা গিয়েছে, সেই গ্যাসে অসুস্থ হয়ে পড়েছেন ২১ জন কর্মী। বাকি কর্মীদের দ্রুত কারখানা ছাড়ার পরামর্শ দেওয়া হয়।

আতঙ্কিত কর্মীরা কারখানা থেকে বেরোতে গেলে বিশৃঙ্খলার সৃষ্টি হয়। কারখানা থেকে ৫ কিলোমিটার দূরে কর্মীদের চলে যাওয়ার পরামর্শ দেওয়া হয়। যদিও গ্যাস লিকের কথা স্বীকার করেননি কারখানা কর্তৃপক্ষ। প্রত্যক্ষদর্শীদের দাবি, পাইপলাইনে আগুনও ধরে গিয়েছিল। যদিও সেই আগুন দ্রুত নিয়ন্ত্রণে আনা হয়েছে। বেশ কিছু ক্ষণের জন্য কাজ বন্ধ করে দেওয়া হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bokaro Steel Plant gas leakage
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE