Advertisement
২৭ এপ্রিল ২০২৪
JNU

JNU: মেয়েদের জানতে হবে সম্পর্কে কোথায় রেখা টানতে হবে! যৌন হেনস্থা রুখতে অভিনব দাওয়াই জেএনইউ-এর

পরামর্শ শুনে রীতিমতো ক্ষুদ্ধ জেএনইউ-এর ছাত্র সংগঠনগুলি। তাদের অভিযোগ, যৌন হেনস্থা রোখার দায় প্রকারান্তরে মেয়েদের ঘাড়েই চাপিয়ে দেওয়া হয়েছে।

ফাইল ছবি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২১ ১৯:১৪
Share: Save:

কী ভাবে যৌন হেনস্থা রুখে দেওয়া সম্ভব, তা নিয়ে পডুয়াদের পরামর্শ দেবে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ অভিযোগ কমিটি (আইসিসি)। এ জন্য জানুয়ারি মাসে একটি কাউন্সেলিং সেশন করবে কমিটি। তার আগে প্রকাশিত বিজ্ঞপ্তিতে তৈরি হয়েছে বিতর্ক। কমিটির মতে, এ ক্ষেত্রে এগিয়ে আসতে হবে মেয়েদেরকেই। পুরুষ বন্ধুর সঙ্গে সম্পর্কে কখন রেখা টানতে হবে, তা মেয়েদেরকেই জানতে। তবেই রুখে দেওয়া যাবে যৌন হেনস্থা।

কমিটির এই পরামর্শ শুনে রীতিমতো ক্ষুদ্ধ জেএনইউ-এর ছাত্র সংগঠনগুলি। তাদের অভিযোগ যৌন হেনস্থা রোখার দায় প্রকান্তরে মেয়েদের ঘাড়েই চাপিয়ে দেওয়া হয়েছে, যারা সবচেয়ে বেশি যৌন হেনস্থার শিকার হয়।

আগামী বছর ২২ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের প্রথম কাউন্সেলিং সেশন হবে। মূলত যৌন হেনস্থা রোখার লক্ষ্যে এই কাউন্সেলিং সেশনে পডুয়াদের সঙ্গে আলোচনা করা হবে। এ নিয়ে একটি বিজ্ঞপ্তি জারি করেছে কমিটি।

এই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘ছেলেরা সাধারণত বন্ধুত্বপূর্ণ আড্ডা এবং যৌন হয়রানির মধ্যে যে সূক্ষ্ম রেখা রয়েছে তাকে অতিক্রম করে (কখনও কখনও অসতর্ক ভাবে, কখনও কখনও অসাবধানতাবশত)। মেয়েদেরও জানতে হবে, এই ধরনের হয়রানি এড়াতে কী ভাবে একটি রেখা টানতে হয় (তাদের এবং তাদের পুরুষ বন্ধুদের মধ্যে)।’

এর প্রতিবাদ জানিয়ে বাম ছাত্র সংগঠন আইসা বিবৃতি দিয়েছে। বিবৃতিতে বলেছে, ‘আইসিসি আসলে আক্রান্তের উপরই দোষারোপের আঙুল তলছে। এই কাউন্সেলিং সেশনটি জেএনইউ-কে মহিলাদের জন্য নিরাপত্তাহীন স্থান হিসাবে গড়ে তুলবে।’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

JNU harresment university
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE