Advertisement
২৫ এপ্রিল ২০২৪
GST

GST: জুতো, পোশাক, অ্যাপ-অটো পরিষেবা, ১ জানুয়ারি থেকে জিএসটি-র হার বাড়ছে নানা ক্ষেত্রে

জিএসটি ফাঁকি এবং কর ফেরত সংক্রান্ত প্রতারণা রুখতেও কিছু নিয়ম বদলানো হয়েছে। মেটানো কর ফেরত পেতে বাধ্যতামূলক করা হচ্ছে আধার দাখিল।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২১ ১৮:৪৬
Share: Save:

নতুন বছরের গোড়া থেকেই নানা পণ্য এবং পরিষেবার ক্ষেত্রে বদলে যাচ্ছে জিএসটি-র হার। কোনও ক্ষেত্রে নতুন করে বসছে ওই পরোক্ষ কর। আগামী শনিবার (১ জানুয়ারি) থেকেই চালু হবে এই ব্যবস্থা।

জুতো ও জামাকাপড়ের ইনভার্টেড ডিউটি স্ট্রাকচার বদলাতে চলেছে। এর ফলে সব ধরনের জুতোয় জিএসটির হার হতে চলেছে ১২। আগে ১,০০০ টাকার কম দামের জুতোর ক্ষেত্রে ছিল ৫ শতাংশ। তৈরি (রেডিমেড) জামাকাপড়ের উপরে অভিন্ন হারে (১২ শতাংশ) কর সংগ্রহ করা হবে। এখন ১০০০ টাকা পর্যন্ত দামের পোশাকে ৫ শতাংশ জিএসটি দিতে হয় ক্রেতাদের।

সুতি ছাড়া অন্য বস্ত্রের ক্ষেত্রেও ১২ শতাংশ হারে জিএসটি কার্যকর হবে আগামী ১ জানুয়ারি থেকে। অ্যাপ-নির্ভর অটো পরিষেবায় ৫ শতাংশ হারে জিএসটি নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে জিএসটি পরিষদ এবং কেন্দ্র। এখন এ ক্ষেত্রে কোনও কর দিতে হয় না।

গ্রাফিক: সনৎ সিংহ।

গ্রাফিক: সনৎ সিংহ।

ক্রেতাদের পাশাপাশি নিয়ম বদলাচ্ছে বিক্রেতা এবং পরিষেবা সংস্থাগুলির জন্যেও। জোম্যাটো, সুইগির মতো অ্যাপ-নির্ভর খাবার সরবরাহ পরিষেবায় সংশ্লিষ্ট পরিবহণ সংস্থাকেই ৫ শতাংশ হারে জিএসটি সংগ্রহ করে জমা দিতে হবে সরকারের কাছে। এখন তা জমা দেয় রেস্তরাঁগুলি।

জিএসটি ফাঁকি এবং কর ফেরত সংক্রান্ত প্রতারণা রুখতেও কিছু নিয়ম বদলানো হয়েছে। মেটানো কর ফেরত পেতে বাধ্যতামূলক করা হচ্ছে আধার দাখিল। আবার কর জমা করে জিএসটিআর-৩বি দাখিল না করলে পরের মাসেই বন্ধ করে দেওয়া হবে বিক্রি সংক্রান্ত জিএসটিআর-১ জমা দেওয়ার ব্যবস্থা। বর্তমান নিয়ম অনুযায়ী তা দু’মাস পরে বন্ধ করা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

GST Tax GST Rate FInance Ministry
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE